পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণ গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে নবীনবরণ অনুষ্ঠানে আইজিপি একেএম শহীদুল হক
জনগণের মধ্যে পুলিশভীতি রয়েছে বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। তিনি বলেন, ‘পুলিশের সঙ্গে জনগণের একটা দূরত্ব তৈরি হয়েছে। তাই কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সঙ্গে সেই দূরত্ব ও ভীতি কমিয়ে আনার লক্ষ্যে কাজ চলছে।’ বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণ গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গণে নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, ‘জনগণ ও পুলিশ একসঙ্গে কাজ করার কারণে সমাজে অপরাধ কমিয়ে আনা সম্ভব হচ্ছে।’ জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধেও কমিউনিটি পুলিশিংকে কাজে লাগানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ’
বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা জঙ্গিবাদ ও মাদক বলে মন্তব্য করে আইজিপি বলেন, ‘বাংলাদেশ পুলিশ জঙ্গিবাদ দমন ও মাদকের বিস্তার রোধকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে জঙ্গি দমন ও মাদক রোধে কাজ করছে। বাংলাদেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসের কোনও স্থান নেই। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের ভূমিকা ও সাফল্য দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। জঙ্গি দমনে বাংলাদেশ এখন রোল মডেল।’ তিনি বলেন, ‘চৌকস ও পেশাদার পুলিশ সদস্যদের দক্ষতা ও আন্তরিকতার ফলেই জঙ্গি দমনে এ সাফল্য অর্জিত হয়েছে।’
ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তানিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ড. মো. আবু তাহের, ড. এ এস এম আতিকুর রহমান, ড. নুরুল ইসলাম, পুলিশ সদর দফতরের এআইজি (গোপণীয়) মো. মনিরুজ্জামান, নবীন শিক্ষার্থী সাইফুল ইসলাম তপু, বিদায়ী শিক্ষার্থী রনি মৃধা, মানছুরা আক্তার মৌ, মহিদুল ইসলাম মিল্টন প্রমুখ।
নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশে মানপত্র পাঠ করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী ইসতিয়াক ও দিপা। পরে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 172 বার)


Print
এই পাতার আরও সংবাদ