প্যান্টের পকেটে মোবাইল রাখবেন না

Print

বেশির ভাগ মানুষই মোবাইল ফোন প্যান্টের পকেটে রাখেন। এভাবে মোবাইল ফোনটি পকেটে রাখলে যে আমাদের শরীরে ক্ষতি হয় তা অনেকেই জানেন না। পকেটে মোবাইল ফোন রাখা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এর তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের প্রভাবে মানুষের শরীরের স্নায়ুতন্ত্র ও প্রজনন অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।
এমনটাই দাবি করেছেন রাশিয়ার একদল গবেষক। লিগ অব নেশন হেলথ অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট ও রাশিয়ার স্বাস্থ্যবিশেষজ্ঞ নিকোলাই কনোরোভ সম্প্রতি মোবাইল ফোন পকেটে রাখার ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন।

তিনি বলেছেন, বর্তমানে মানুষ যতটা তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণের শিকার হয় এর ৭০ শতাংশই ঘটে নিজের মোবাইল ফোন থেকে। আর বিভিন্ন গবেষণায় এটি প্রমাণিত, এমন বিকিরণের প্রতি মানুষের শরীর প্রতিক্রিয়াশীল। গবেষকদের মতে তড়িৎ চৌম্বকীয় বিকিরণের প্রাথমিক শিকার হয় মানুষের স্নায়ুতন্ত্র। এ ছাড়া প্রজনন অঙ্গও এমন বিকিরণে ক্ষতিগ্রস্ত হয়। তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্র সবচেয়ে বেশি ক্ষতি করে শিশু ও অন্তঃসত্ত্বা নারীদের। নিকোলাই কনোরোভ অবশ্য স্বীকার করেছেন মোবাইল ফোন সেটের তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণে মানব শরীরের ওপর ক্ষতি নিয়ে বিস্তারিত কোনো গবেষণা হয়নি। তবে এটি কেউ অস্বীকার করতে পারবেন না।
মোবাইল ফোন সেট ব্যবহারে অন্তত কিছুটা সতর্কতা মানা উচিত। মোবাইল ফোন হাতে বা ব্যাগে রাখা এবং স্বল্পতম সময়ে কথা শেষ করার মাধ্যমে তড়িৎ চৌম্বকীয় ক্ষেত্রের ক্ষতি অনেকাংশেই কমানো যায়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 559 বার)


Print
এই পাতার আরও সংবাদ