প্রধানমন্ত্রীর অনন্য নজির

Print

রাজধানীর এসএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে নিজের একটি পূর্বনির্ধারিত অনুষ্ঠান আধাঘণ্টা পিছিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শিক্ষাবিষয়ক এসডিজি-৪ লক্ষ্য অর্জনের কার্যকর কৌশল নির্ধারণের লক্ষ্যে উন্নয়নশীল ৯ দেশের শিক্ষামন্ত্রীদের তিন দিনের সম্মেলন ‘ই-নাইন’ শুরু হচ্ছে আজ রবিবার ঢাকায়।

সকাল ১০টায় র‌্যাডিসন হোটেলে এর আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু নির্ধারিত সময়ে এই অনুষ্ঠানের জন্য গণভবন থেকে যাত্রা করলে এসএসসি পরীক্ষার্থীদের যাতায়াতে বিঘ্ন ঘটতে পারে বিবেচনায় উদ্বোধনের সময় আধাঘণ্টা পিছিয়ে দিতে বলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
এখন পরিবর্তিত সূচি অনুসারে আজ সকাল সাড়ে ১০টায় ই-নাইন সম্মেলনের উদ্বোধন হবে। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর চলাচলের পথে গাড়ি চলাচল আগেভাগেই বন্ধ করে দেওয়া হয়। এতে জরুরি প্রয়োজনে বেরোনো মানুষ আটকা পড়ে যায়। এ ভোগান্তি বিবেচনায় আজ সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রী গণভবন থেকে অনুষ্ঠানস্থলের উদ্দেশে যাত্রা করবেন বলে জানা গেছে।
পরীক্ষার দিনগুলোতে প্রধানমন্ত্রীর যেকোনো অনুষ্ঠানের সময়সূচি নির্ধারণের ক্ষেত্রে শিক্ষার্থীদের যাতায়াতের বিষয়টি বিবেচনায় রাখার জন্য এরই মধ্যে শেখ হাসিনা তাঁর ব্যক্তিগত কর্মকর্তাদেরও নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।
‘সবার জন্য শিক্ষা’ কর্মসূচি সফল করতে ই-নাইনের এটি এগারোতম সম্মেলন। বাংলাদেশে এই প্রথম এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্য দিয়ে বাংলাদেশ দুই বছরের জন্য এ ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব নেবে। আজ উদ্বোধনী দিনেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ফোরামের সভাপতির দায়িত্ব হস্তান্তর করা হবে। তিন দিনের এ সম্মেলন শেষে এসডিজি-৪ বাস্তবায়নের রোডম্যাপ সংবলিত ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হওয়ার কথা রয়েছে।
পারস্পরিক যোগাযোগ ও তথ্যবিনিময়ের মাধ্যমে ইউনেসকোর সবার জন্য শিক্ষা কর্মসূচি এগিয়ে নেওয়ার উদ্দেশ্যে ১৯৯৩ সালে ভারতের নয়াদিল্লিতে ই-নাইন গঠিত হয়। বাংলাদেশ ছাড়াও ভারত, ব্রাজিল, চীন, মিসর, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মেক্সিকো ও নাইজেরিয়া এ ফোরামের সদস্য।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 148 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি