ফরমালিন দূর করতে

Print

সাধারণ কিছু পদ্ধতি অবলম্বন করে খাদ্য থেকে ফরমালিন অপসারণ করা সম্ভব।

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের প্রধান ফারাহ মাসুদা এই সম্পর্কে জানান, ফরমালিন এক ধরণের জীবাণুনাশক। এটি শিল্পকারখানায় জীবাণুনাশক ও পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হয়।

তিনি বলেন, “সবজি, ফল ও মাছ-মাংসে ফরমালিন দিলে অনেকদিন পর্যন্ত ভালো থাকে। তাই বর্তমানে অধিকাংশ ব্যবসায়ী বেশি লাভের আশায় খাদ্যদ্রব্যে ফরমালিন প্রয়োগ করে যা মানব দেহের জন্য ক্ষতিকারক।”

খাদ্য থেকে ফরমালিন অপসারণের কিছু সহজ উপায় সম্পর্কে পরামর্শ এই অধ্যাপক।

অনেকেরই ধারণা ১৫ থেকে ২০ মিনিট বিশুদ্ধ পানিতে ডুবিয়ে রাখলে খাদ্যদ্রব্য থেকে ফরমালিন দূর হয় বা কমে যায়। প্রকৃতপক্ষে, এটি অতটা কার্যকর নয়।

ফারাহ মাসুদা বলেন, “কাঁচা অবস্থায় খাবার থেকে ফরমালিন অপসারণ করতে চাইলে পানির কল ছেড়ে তার নিচে ১০ থেকে ১৫ মিনিট রাখতে হবে। কারণ কাঁচাসবজি ও ফলের ত্বকে অসংখ্য ছোট ছোট ছিদ্র রয়েছে। পানিতে ডুবিয়ে রাখলে ফরমালিন আরও ভালোভাবে খাবারে মিশে যেতে পারে।”

তাছাড়া আরও কিছু উপায়ে ফরমালিন দূর করা যায়।

তিনি বলেন, “ভিনিগার বা লেবুর রসে ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রেখেও ফরমালিন কিছুটা দূর করা সম্ভব।”

আগুনের তাপে ফরমালিন অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই রান্নার আগে ফরমালিন কমানোর পদ্ধতি ব্যবহার করে রান্না করলে খাবার পুরোপুরি ফরমালিন মুক্ত করা সম্ভব।

তবে কাঁচা খাওয়া হয় এমন সবজি ও ফল অবশ্যই উপরোক্ত পদ্ধতিতে ভালোভাবে ফরমালিন মুক্ত করে নিতে হবে। তানা হলে নানানরকম রোগের সম্ভাবনা থেকেই যায়।

এই বিষয়ে সচেতন হতে ও ব্যবসায়ীদের এই ধরণের অনৈতিক কাজ থাকতে ফারাহ মাসুদা আহ্বান জানান।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ