বঙ্গমাতা ও শেখ হাসিনা নামে নতুন দুইটি পাববিলক বিশ্ববিদ্যালয় হচ্ছে

Print


বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করবে সরকার। এ সংক্রান্ত খসড়া আইন অনুমোদনের জন্য আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্রমতে, জামালপুর জেলায় স্থাপিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজকে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ নামে বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে স্থাপনের জন্য আইনের খসড়া প্রণয়ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য ওই কলেজ বিশ্ববিদ্যালয়ে রূপ দেওয়া হচ্ছে।

মন্ত্রণালয়ের তথ্যমতে, বিশেষায়িত উচ্চশিক্ষার মাধ্যমে দেশে দক্ষ জনসম্পদ গড়ে তুলতে কাজ করছে বর্তমান সরকার। এর অংশ হিসেবে জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নেত্রকোনায় শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হবে। বাংলাদেশের উন্নয়নের গতিকে বেগবান করার লক্ষ্যে শিক্ষাসহ জাতীয় জীবনের সর্বক্ষেত্রে উৎকর্ষ সাধন, জাতীয় পর্যায়ের বিভিন্ন সমস্যার কার্যকর ও ব্যয় সাশ্রয়ী সমাধান উদ্ভাবন করতে দক্ষ গবেষক তৈরি এবং একবিংশ শতাব্দীর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় বিশ্ববিদ্যালয় দুটি প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে স্বাধীনতার ৪৫ বছর পর নেত্রকোনাবাসীর উচ্চশিক্ষার পথ সুগম হবে। নেত্রকোনার হাওর, জীববৈচিত্র্য, কৃষ্টিসভ্যতা, কৃষি ও মৎস্য অর্থনীতিকে ধারণ করে বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে এসব ক্ষেত্রে দক্ষ জনবল বাড়বে বলেও মনে করেন স্থানীয়রা। সামাজিক যোগাযোগের সাইটগুলোয় প্রধানমন্ত্রীর উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী এ প্রসঙ্গে আমাদের সময়কে বলেন, নতুন এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে পিছিয়েপড়া হাওর ও সীমান্তবর্তী এলাকার শিক্ষার্থীদের উচ্চশিক্ষার পথ আরও সুগম হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় দুটির আইনের খসড়া চূড়ান্ত হয়েছে। আইন পাস করতে মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। এর পর জাতীয় সংসদে আইন পাস হলে বিশ্ববিদ্যালয় স্থাপনের কাজ শুরু হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তথ্যানুযায়ী, শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া তৈরির জন্য গত ২১ জুন শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে চিঠি দেয়। এতে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রীর সম্মতি অনুযায়ী, শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের নিমিত্তে যুগোপযোগী একটি খসড়া আইন প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। দেশে ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেতে পারে এবং উদ্যোক্তা সৃষ্টি করা যায় এ রূপ বিধান আইনে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ইউজিসি আইনের খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে পাঠায়। এর পর শিক্ষা মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণালয়ের মতামত ও আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে আইনের খসড়া চূড়ান্ত করে গত নভেম্বর মাসে। মন্ত্রিসভায় খসড়া আইন অনুমোদনের পর জাতীয় সংসদে আইন পাস করার জন্য উপস্থাপন করা হবে। বর্তমানে দেশে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৯৫টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 168 বার)


Print
এই পাতার আরও সংবাদ