বদলে যাচ্ছে জামায়াত, ৭১’র জন্য ক্ষমা চাইবে!

Print

জামাত

জামায়াতে ইসলামী বাংলাদেশর নিজেদের গঠনতন্ত্রে পরিবর্তন এনে ১৯৭১ সালের ভূমিকার জন্য ক্ষমা চাইতে পারে। আর এমন সংশোধনের পর দলটির তরুণ নেতৃত্ব পূর্বের শীর্ষনেতাদের ৭১ অপরাধের দায় নেবে না।

একাধিক সূত্রে জানা গেছে, জামায়াতের তরুণ নেতৃত্ব দলটির পূর্বের নেতাদের অপরাধে দায় নিতে অনিচ্ছুক। গঠনতন্ত্র সংশোধণ করে তারা ৭১ এ দলের নেতাদের ভূমিকার জন্য তারা দলীয়ভাবে ক্ষমা চাইতে পারে। আর বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে নিরঙ্কুশভাবে গ্রহণ করে এর আলোকে তাঁদের পরবর্তী কার্যক্রম চালাতে পারে।

জামায়াতের তরুণ অংশটি দলকে ঢেলে সাজাতে চায়। তবে এই পথে বড় বাঁধা তাঁদের পূর্বের নেতাদের ৭১ এর স্বাধীনতাবিরোধী অবস্থান। তবে এমন জামায়াত নেতাদের অনেকের দণ্ড হয়েছে। আর বাকিদেরও মামলা চলছে। জামায়াতের তরুণ নেতৃত্ব এমন বিতর্কিত নেতাদের দলে অবস্থান দিতে রাজি নয় বলেই জানা গেছে।

অবশ্য জামায়াতের এমন পরিবর্তনের প্রচেষ্টাকে বিএনপিসহ অনেকে সরকারের সঙ্গে গোপন আলোচনার ফসল বলে দাবি করছেন। তবে জামায়াতের একাধিক নেতা জানিয়েছেন, এমন তথ্য ভিত্তিহীন। বরং বিএনপির জোটে বঞ্চিত হয়ে অস্তিত্ব টিকিয়ে রাখার স্বার্থেই তারা নিজেদের পরিবর্তনে বাধ্য হচ্ছেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 1467 বার)


Print
এই পাতার আরও সংবাদ