বর্তমান প্রযুক্তিতেই পাওয়া যাবে ভিনগ্রহীদের সন্ধান

Print

পৃথিবীর বাইরে কোথাও প্রাণের অস্তিত্ত্ব রয়েছে কিনা তা নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। সৌরজগতে পৃথিবীর মতো গ্রহের সন্ধানে কাজে লাগানো হচ্ছে নানা দূরবীক্ষণ যন্ত্র। যার মধ্যে বর্তমানে বেশ কার্যকর আইআর টেলিস্কোপ (ইনফারেড টেলিস্কোপ)।
তবে দূর মহাকাশে এখনও কোনো প্রাণের সম্ভাবনা পাননি বিজ্ঞানীরা। তারা বলছেন, দূর নক্ষত্রমণ্ডলে থাকা প্রাণীদের সঙ্গে যোগাযোগের সক্ষমতা এখনও আমরা অর্জন করতে পারিনি। অথবা এই মহাকাশে একমাত্র আমরাই বেঁচে রয়েছি। অন্যদিকে, বিজ্ঞানীদের কেউ কেউ এই দাবি মানতে নারাজ। তারা বলছেন, আমাদের বর্তমান প্রযুক্তি ব্যবহার করেই ভিনগ্রহীদের সঙ্গে যোগাযোগ সম্ভব। আসলে আমরা সঠিকভাবে তা ব্যবহার করতে পারছি না।

তাদের মতে, আইআর টেলিস্কোপের মাধ্যমে লাখ লাখ মাইল দূরে থাকা সৌরজগতে পৃথিবী সাদৃশ্য সেসব গ্রহের সন্ধান আমরা ঠিকই পাচ্ছি। সমস্যা হচ্ছে সে সব স্থানে পৌঁছানোর সক্ষমতা আমরা অর্জন করতে পারিনি। কিন্তু তাদের সঙ্গে যোগাযোগের জন্য যে রেডিও টেলিস্কোপ থাকা দরকার তা আমাদের আছে।
এ ব্যাপারে জর্জিয়ার তিবলিসি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক যাজা ওসমানোভ’এর মতে, হয়তো তারা একাধিকবার যোগাযোগও করেছে। কিন্তু সেই সংকেত বোঝার ক্ষমতা আমাদের এখনও হয়নি। এই বিজ্ঞানীর দাবি, আইআর টেলিস্কোপ ৬৫২ আলোকবর্ষ দূরত্বে থাকা সৌরজগতের কাঠামো আমাদের সামনে তুলে ধরছে। কিন্তু সে সব গ্রহ নক্ষত্রকে নিয়ে গবেষণা সম্পূর্ণ করা যাচ্ছে না।
উল্লেখ্য, প্রকৃতি বিজ্ঞানী ফ্রিম্যান ডেসন ১৯৬০ সালে দাবি করেছিলেন, দূর মহাবিশ্বে উন্নত প্রাণীরা থাকতে পারে। তারা হয়তো মহাকাশে বিশাল বিশাল স্থাপনাও নির্মাণ করেছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 156 বার)


Print
এই পাতার আরও সংবাদ