বাংলাদেশের নক্ষত্র শাহানাজ পারভীন

Print

বেস্ট গ্লোবাল টিচার বা বিশ্বসেরা শিক্ষক হিসেবে পুরস্কার পেয়েছেন বাংলাদেশের শাহানাজ পারভীন। বগুড়ার শেরপুর উপজেলার সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শাহানাজ পারভীন। সংক্ষিপ্ত তালিকার ৫০ জনের মধ্যে শাহানাজ ৩২তম স্থানে রয়েছেন। তালিকার প্রথমস্থানে রয়েছেন আলী আল মাতারী। তিনি ওমানের আল মুতানবি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত পঞ্চম গ্লোবাল এডুকেশন ও স্কিলস ফোরামে’ সম্মেলনের দ্বিতীয় দিনে আজ সংস্থাটির এক প্রেস বিজ্ঞপ্তিতে বিশ্বজুড়ে সেরা ৫০ শিক্ষকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। চূড়ান্তভাবে বিজয়ীরা এক মিলিয়ন ডলার মূল্যমানের পুরস্কার পাবেন।

পারিবারিক অনটনের কারণে যখন প্রাথমিক বিদ্যালয় থেকে অনেক শিশু ঝরে পড়ছিল তখন বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়ে তিনি সেই সমস্যা মোকাবেলা করেন। শিক্ষা পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের উপর জোর দেন শাহানাজ পারভিন। নতুন শিক্ষকদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা নিয়মিত আয়োজনের পাশাপাশি তিনি এ বিষয়ে গবেষণাও করেছেন। কেন শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা গ্রহণে ব্যর্থ হচ্ছে সেটি তার গবেষণার প্রধান বিষয় ছিল। এর আগে ২০১০ সালে বগুড়ার শেরপুর উপজেলার সেরা শিক্ষকের পুরস্কার পান শাহানাজ।
দু’দিনব্যাপী এ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। প্রতিনিধিদলে ছিলেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন, দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল এস. বদিরুজ্জামান এবং কমার্শিয়াল কাউন্সেলর ড. রফিক আহমেদ।
এবারের সম্মেলনের মূল ফোকাস ছিল ২০৩০ সালের মধ্যে শিক্ষাক্ষেত্রে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন। এ বছর বিশ্বের বিভিন্ন দেশের ৪০ জন শিক্ষামন্ত্রী এ ফোরামে অংশগ্রহণ করেন। এছাড়া ১৪০টি দেশের সরকারি ও বেসরকারি খাতের শিক্ষাবিদ, পরিকল্পনাবিদ, শিক্ষক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা এ গুরুত্বপূর্ণ সম্মেলনে অংশ নেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 112 বার)


Print
এই পাতার আরও সংবাদ