বাড়ির ছাদে রাস্তা!

Print

মানুষ বাড়ি কেন বানায়? ভাবছেন, এ আবার কেমন প্রশ্ন? বাড়ি না-বানালে থাকবে কোথায়, রাস্তায়? এবার যে বাড়ির কথা আপনাকে শোনাব সেটির বাসিন্দারা কিন্তু রাস্তাকেই নিজেদের মাথায় করে রাখে! অবাক হচ্ছেন? তাহলে একটু খোলাসা করা যাক, চীনের চংকুইং শহরে আছে এমন এক পাঁচতলা বাড়ি, যার ওপর দিয়ে চলে গেছে রাস্তা। আর এই দালানের বাসিন্দারা রাস্তা মাথায় করে রাখেন, কথাটা নিশ্চয়ই তাহলে ভুল বলা হয়নি!
অবশ্য চংকুইংয়ের স্থাপত্যশিল্প নিয়ে মোটামুটি একটা ধারণা থাকলে মাথায় রাস্তা নিয়ে দাঁড়িয়ে থাকা বাড়িটা মোটেও অবাক করত না আপনাকে। মূলত চংকুইং শহরটি বানানো হয়েছে পাহাড় কেটে। তাই খুব একটা জায়গা পায়নি স্থপতিরা, শহরবাসীর চলাচলের রাস্তা তৈরি করতে। ফলে গড়ে উঠেছে অদ্ভুত আর অত্যাধুনিক সব চলাচলের উপায়। শুধু বাড়ির ওপরে থাকা রাস্তাই নয়, চংকুইংয়ে গেলে আপনি পাবেন ১৩ তলা উঁচু পথচারী পারাপারের সেতু, ১৫ বার পেঁচিয়ে একই জায়গায় আসা রাস্তা, বিল্ডিংয়ের ভেতর দিয়ে চলে যাওয়া রেললাইনসহ আরো নানা কিছু।

দিন পনেরো আগে টুইটারের চীনা ভার্সন ওয়েইবোতে চংকুইংয়ে ছাদে রাস্তাসহ এই পাঁচতলা দালানের ছবি প্রকাশ পেলে রীতিমতো ভাইরাল হয়ে যায় সেটি। তবে এমন স্থাপত্য নির্মাণের কারণে ভারি সুবিধা হয়েছে এর বাসিন্দাদের। রাস্তা থেকে সহজে বাড়ি অবধি আসা যায়। বাড়িতে কোনো এলিভেটর লাগে না, দ্রুত ছাদ থেকেই চলে যেতে পারে তারা।
অদ্ভুত এই বিল্ডিংয়ের পাঁচতলায় আছে গাড়ি পার্ক করার ব্যবস্থা, আর নিচে নানা রকম দোকান। সেই সঙ্গে রাস্তার গাড়ির শব্দ যাতে ভেতরে না আসে সে জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করেছেন নির্মাতারা। যত রকম সমস্যা হতে পারে, সব কিছুর সমাধান হাতে নিয়ে তবেই এমন এক বাড়ি নির্মাণ করা হয়েছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 157 বার)


Print
এই পাতার আরও সংবাদ