‘বিতর্কের মাধ্যমেই যুক্তিবাদী সমাজ গঠন সম্ভব’

Print

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টা অধ্যাপক মো. মিজানুর রহমান বলেছেন, ‘বিতর্ক চর্চা জীবন ঘনিষ্ঠ অনুশীলন। আজকের কর্মশালা থেকে তোমরা কিছু গ্রহণ করো এবং কাজে লাগাও তবে তোমাদের একাডেমিক এবং কর্মজীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা অর্জন করবে। বিতর্কের মাধ্যমেই যুক্তিবাদী সমাজ গঠন সম্ভব। এজন্য বিতর্ক চর্চার বিকল্প নেই।’
শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিনব্যাপী ‘লিডারশীপ এ্যান্ড ডিবেট প্রেজেন্টেশান’ শীর্ষক কর্মশালার সমাপনী পর্বে তিনি এ কথা বলেন । এদিন সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলা ভবনের ২০৩ নং কক্ষে এ কর্মশালার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন গ্রুপ অব লিবারেল ডিবেটরস্ (গোল্ড) বাংলাদেশ।
গোল্ডে’র সাবেক সহ-সভাপতি সৈকত আব্দুর রহিমের সঞ্চালনায় আরো বক্তব্য দেন গোল্ডের সাবেক সভাপতি এনটিভির সিনিয়র রিপোর্টার আরাফাত সিদ্দিক, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন এবং গোল্ডের মডারেটর গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মামুন আ. কাইউম।

এদিন বিতার্কিকদের উপস্থাপন দক্ষতা বিষয়ে আলোচনা করেন রূপালী ব্যাংক লিমিটেডের প্রিন্সিপাল অফিসার ও জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ্ আহমেদ চৌধুরী এবং মোটিভেশন এ্যান্ড অর্গানাইজেশনাল লিডারশীপ বিষয়ে বক্তব্য দেন এনটিভির সিনিয়র রিপোর্টার মুকসিমুল আহসান অপু। এছাড়া ডিবেট এ্যান্ড ক্যারিয়ার বিষয়ে আলোচনা করেন টিআইবি’র এ্যাসিসটেন্ট প্রোগ্রাম ম্যানেজার জাফর সাদিক।

কর্মশালায় শিক্ষার্থীদের অংশগ্রহণে সংসদীয় মডেল ডিবেট প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন গোল্ডের সভাপতি সোহরাব হোসেন, সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান শান্ত, সহ-সভাপতি তানজিমা আক্তার তমা ও আলী ইউনুস হৃদয় এবং কর্মশালার কনভেনর মাহমুদুল হাসান। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৮৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 80 বার)


Print
এই পাতার আরও সংবাদ