বিমানে ত্রুটি: সাত কর্মকর্তা কারাগারে

Print

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটির ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার হওয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাত কর্মকর্তাকে দুই দফা রিমান্ড শেষে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
রবিবার ঢাকা মহানগর হাকিম মো. আমিরুল হায়দার চৌধুরী এই সাত আসামির জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ঢাকা মহানগর হাকিম আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা ও উপ-পরিদর্শক মো. লিয়াকত আলী এ তথ্য নিশ্চিত করেন।

এ মামলার তদন্তকারী কর্মকর্তা ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) পরিদর্শক মো. মাহবুবুল আলম আট দিনের রিমান্ড শেষে সাত আসামিকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার জন্য আবেদন করেন।
আবেদনে উল্লেখ করা হয়, দুই দফা রিমান্ডে নিয়ে আসামিদের জিজ্ঞাসাবাদ করা হলে তারা গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। যেহেতু মামলাটি তদন্তাধীন রয়েছে এ কারণে আসামিদের জামিন দিলে তদন্তে ব্যাঘাত ঘটতে পারে। তাই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আসামিদের কারাগারে আটক রাখা হোক।
অপরদিকে সাত আসামির আইনজীবীরা আদালতে জামিনের আবেদন করেন। পরে শুনানি শেষে তাদের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।
গত ৩০ ডিসেম্বর সাত আসামির দ্বিতীয় দফায় আট দিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত। এর আগেও তাদের সাত দিনের রিমান্ডে নেওয়া হয়।
প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটির ঘটনায় সাময়িক বরখাস্ত হওয়া বিমানের নয় কর্মকর্তা-কর্মীকে আসামি করে বিমানের পরিচালক (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট) এম এম আসাদুজ্জামান বাদী হয়ে ‘বিশেষ ক্ষমতা আইনে’ মামলা দায়ের করেন।
মামলার আসামিরা হলেন—বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক ও প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান, সামিউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন এবং টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান।
প্রসঙ্গত, গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজে (বোয়িং-৭৭৭) যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে বিমানটি। অন্য একটি উড়োজাহাজ পাঠিয়ে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বুদাপেস্টে পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হলেও পরবর্তী সময়ে ত্রুটি সারিয়ে ওই উড়োজাহাজেই হাঙ্গেরি যান প্রধানমন্ত্রী। এ ঘটনায় দুই দফায় বর্তমান মামলার এই নয় আসামিকে সাময়িক বহিষ্কার করা হয়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 125 বার)


Print
এই পাতার আরও সংবাদ