বেনাপোলের পুটখালি সীমান্তের বিপরীতে কয়েকশ‘ রোহিঙ্গা অনুপ্রবেশের চেস্টা চালাচ্ছে ভারতীয় বিএসএফ

Print


মোঃ রাসেল ইসলাম,জেলা প্রতিনিধি:যশোরের বেনাপোল সীমান্তের কয়েকটি স্থানে কয়েকশ‘ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় ভারতীয় সীমান্ত এলাকায় অবস্থান করছে বলে জানা গেছে। ভারতের বিভিন্ন স্থান থেকে এদের ধরে এনে ভারত সীমান্তে জড়ো করে রেখেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)বাংলাদেশে অনুপ্রবেশে। সুযোগ সময় মত এদের বাংলাদেশে অনুপ্রবেশ করাবে বিএসএফ। আর এ কারণে বেনাপোল সীমান্তে বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। গোটা সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে।
শনিবার দুপুরে বেনাপোল পোর্ট থানার পুটখালী সীমান্তের ভারতীয় ইছামতি নদীর পাড়ে(আর, ১২০ পিলারের) ভারত অংশে এসব রোহিঙ্গাদের অবস্থান করতে দেখা যায়।
গ্রামবাসিরা জানান, শনিবার দিবাগত রাতে ভারতীয় বিএসএফ সদস্যরা বিভিন্ন স্থান থেকে কয়েকশ‘ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের ধরে এনে বাংলাদেশে অনুপ্রবেশ করানোর জন্য ইছামতি নদীর পাড়ে কয়েকটি স্থানে নিয়ে এসেছে। তবে বিজিবির সদস্যদের কড়া প্রতিবাদের মুখে তারা অনুপ্রবেশ করাতে পারেনি। কিন্তু বিএসএফ অনুপ্রবেশের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব রোহিঙ্গা নারী, পুরুষদের নদীর পাড়ে একটি কলা বাগানে রান্না, খাওয়া দাওয়া ও নামাজ আদায় করতে দেখা যায়।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী জানান, ভারতে প্রায় ৫০ হাজারের মত রোহিঙ্গা অনেক আগে থেকেই বসবাস করে আসছে। এসব রোহিঙ্গারা বর্তমানে সব ভারতীয় নাগরিক। মায়ানমারের ঘটনার পর মায়ানমারের মত ভারত থেকে রোহিঙ্গাদের তাড়িয়ে বাংলাদেশে ঢোকানোর চেস্টা চলছে।
২১ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে.কর্ণেল তারিকুল হাকিম রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টার বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত সীমান্তে কিছু রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুরা নদীর পাড়ে শুন্য রেখায় অবস্থান করছে। এদেরকে বিএসএফ বাংলাদেশে অনুপ্রবেশের চেস্টা করছে বলে জানতে পেরেছি। কোন ভাবে তাদের অবৈধ অনুপ্রবেশ করতে দেওয়া হবে না। বিজিবিকে সতর্ক অবস্থানে রাখা হয়েছে। এছাড়াও সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 195 বার)


Print
এই পাতার আরও সংবাদ