ব্যবহারকারীদের টাকা দিবে ফেসবুক!

Print

ধরুন বন্ধুদের সঙ্গে মজা করে আপনি একটি ভিডিও রেকর্ড করলেন এবং তা ফেসবুকে পোস্ট করলেন। আপনার সেই ভিডিও আপনি দেখলেন। আপনার বন্ধুরা দেখলো। তাদের বন্ধুরা দেখলো। কিছুদিন পর ফেসবুক থেক নোটিফিকেশন পেলেন যে, ওই ভিডিওর জন্য ফেসবুক আপনাকে এক হাজার ডলার দিচ্ছে!

facebook will pay its user

কেমন হয় ব্যাপারটা? আপাতত কল্পনা হলেও এ রকম একটি ব্যাপার নিয়ে ভাবছে ফেসবুক। মার্ক জাকারবার্গ ফেসবুকের আয়ের একটা অংশ ব্যবহারকারীদের দেয়া যায় কিনা, তা নিয়ে চিন্তা করছেন। সেটা কিভাবে হবে, তারও একটা পরিকল্পনা জানা গেছে।

ফেসবুক চাইছে, ব্যবহারকারীদের পোস্ট করা ভিডিওতে বিজ্ঞাপন প্রবেশ করাতে। যে কোনো ভিডিও অন্তত ২০ সেকেন্ড দেখার পর ছোট ছোট বিজ্ঞাপন দেখানোর সুযোগ থাকবে। সেই বিজ্ঞাপন যারা দিবেন, তাদের কাছ থেকে পাওয়া অর্থের একটা ভাগই মূলত ভিডিও পোস্টকারীর সঙ্গে ভাগ করতে চায় ফেসবুক।

সম্প্রতি এ বিষয়ে একটি বড় প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক একটি সংবাদ মাধ্যম। সেখানে বলা হয়েছে যে, ফেসবুক অনেক দিন ধরেই ব্যবহারকারীদের ভিডিও পোস্ট করার ব্যাপারে আগ্রহী করার তোলার চেষ্টা করছে।

এরই ধারাবাহিকতায় ব্যবহারকারীদের লভ্যাংশ দেয়ার কথা ভাবছে বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ফেসবুক যদি সত্যিই লভ্যাংশ দেয়ার পরিকল্পনাটা বাস্তবায়ন করে, তবে গুগলের ভিডিও সেবা ইউটিউব বড় এক প্রতিদ্বন্দ্বিতার মুখেই পড়বে। ইউটিউব থেকেও ব্যবহারকারীরা তাদের ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকে আয় করতে পারেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 164 বার)


Print
এই পাতার আরও সংবাদ