মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বিনিয়োগ বাড়ানো হবে : স্বাস্থ্যমন্ত্রী

Print
শ্রীলংকা সফররত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বিনিয়োগ আরও বাড়ানো হবে। সরকার দেশের মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে আরো বিনিয়োগ করবে।
তিনি বলেন, মা ও শিশু মৃত্যুর হার কমানোর এমডিজি অর্জনে বাংলাদেশ সফল হয়েছে। গত সাত বছরে এক্ষেত্রে ব্যপক উন্নয়ন অর্জিত হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী আজ সোমবার শ্রীলংকার রাজধানী কলম্বোতে ক্যাসল স্ট্রিট হসপিটাল ফর উইমেন পরিদর্শনকালে সেখানকার চিকিৎসক, নার্স ও কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে এই কথা বলেন।
মা ও শিশু স্বাস্থ্যের ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগ ও সাফল্যের চিত্র তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুধু রাজধানী বা জেলা শহর নয়, গ্রামের ওয়ার্ড পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলোতেও এখন নিরাপদ প্রসব সম্পন্ন হচ্ছে। যা বিশ্ব নেতৃবৃন্দ প্রত্যক্ষ করে বাংলাদেশকে উদাহরণ হিসাবে চিহ্নিত করেছেন। সরকারের স্বাস্থ্য কর্মীরা গত কয়েক বছরে গ্রামের মানুষের বাড়ি বাড়ি গিয়ে নারী স্বাস্থ্য এবং শিশুর পুষ্টি নিয়ে প্রচার চালাচ্ছেন যা সার্বিকভাবে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলেছে।
পরিদর্শনকালে মন্ত্রী হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ও কক্ষ ঘুরে দেখেন। তিনি সেখানকার চিকিৎসক, কর্মকর্তা, রোগী ও তাঁদের স্বজনদের সাথে কথা বলে হাসপাতালের সেবা ও ব্যবস্থাপনা প্রক্রিয়া সম্পর্কে ধারণা নেন। কনস্বোর ক্যাসল স্ট্রীট হসপিটাল ফর ইউমেন সেদেশের প্রাচীন হাসপাতালের অন্যতম। ৫০০ শয্যার এই হাসপাতালে প্রতি বছর প্রায় ১৬ হাজার প্রসব সম্পন্ন হয়।
এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো: নুরুল হক, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক আসাদুল ইসলাম, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (হাসপাতাল) ফয়েজ আহমেদ, বাংলাদেশে নিযুক্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এন পারানিথরণ এবং শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয়, অধিদপ্তর ও হাসপাতালের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে মোহাম্মদ নাসিম শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর পরিদর্শন করে সেখানকার কর্মপদ্ধতি প্রত্যক্ষ করেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ড. পালিথা গুনারুনা মহিপালা এসময় তাঁকে অভ্যর্থনা জানন।
শ্রীলংকার স্বাস্থ্য উপমন্ত্রী ফয়জাল ক্যাসিন রোববার সন্ধ্যায় কলম্বোর গ্র্যান্ড সিনামন হোটেলে মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করেন। এসময় তাঁরা দুই দেশের স্বাস্থ্য খাতের উন্নয়নে দিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। পরে স্বাস্থ্য উপমন্ত্রীর দেয়া নৈশভোজে যোগ দেন নাসিম।
স্বাস্থ্যমন্ত্রী রোববার শ্রীলংকা সরকারের আমন্ত্রণে কলম্বো যান। আগামী ৬ এপ্রিল তিনি দেশে ফিরবেন বলে আশা করা যায়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ