মোবাইলে দরকারি চিকিৎসাসেবার অ্যাপ

Print

জরুরি মুহূর্তে চিকিৎসাসেবার প্রয়োজনে স্মার্টফোনের একটি অ্যাপ কাজে লাগতে পারে। ‘আরএক্স ৭১ হেলথ’ নামের এমনই একটি অ্যাপ্লিকেশন সম্প্রতি উন্মুক্ত করেছে আরএক্স ৭১ লিমিটেড। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যাবে। সম্প্রতি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজনে রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) মোবাইলপ্রযুক্তি নিয়ে ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে শীর্ষস্থান দখল করে অ্যাপটি।
আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, দেশের মানুষকে স্বাস্থ্যসচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণ ধারণা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে, সে-বিষয়ক দরকারি তথ্য ‘আরএক্স ৭১ হেলথ’ (Rx 71 Health) সেবাটির মধ্যে রয়েছে। গত দুই বছরের গবেষণা করে এই সেবা চালু করা হয়েছে। সেবাটিকে আমরা বলছি স্বাস্থ্যসেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন। বাংলায় আর এক্স ৭১-এর ওয়েবসাইটের (https://rx71.co) ৫টি সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।
শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে নিজের রোগ নিজেই নির্ণয় করার সুবিধা নিয়ে তৈরি রোগ নির্ণয় সার্ভিস। এতে যে তথ্যভান্ডার ও অ্যালগোরিদমের ব্যবহার করা হয়েছে, তাতে সম্ভাব্য রোগ সম্বন্ধে বিস্তারিত জানা যাবে এবং কোন ডাক্তারের কাছে যেতে হবে, সে বিষয়ে পরামর্শও পাওয়া যাবে।
মোবাইলপ্রযুক্তি নিয়ে আয়োজিত ‘মোবিকন ২০১৬’ সম্মেলনে পুরস্কার জিতেছে ‘আরএক্স ৭১ হেলথ’ অ্যাপটি।নিজাম উদ্দিন আরও বলেন, স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডেটাবেইস নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্যজ্ঞান মডিউল। প্রতিটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরও তথ্য রয়েছে এই বিভাগে।
তিন শর বেশি দেশি খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরি হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইনটেলিজেন্ট সিস্টেম।
সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রি এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে আমাদের ডাক্তার ডিরেক্টরি বিভাগ। এখান থেকে আপনার চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে নিতে পারেন খুব সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভালো ডাক্তার খুঁজে পেতে পারেন আমাদের এই বিভাগ থেকে। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে।
আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বা সাক্ষাৎকারের সেবা চালু করা হবে। এ ছাড়া দেশের হাসপাতালগুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১।
অ্যাপসটির ডাউনলোড লিংক

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ