যাকে নিয়ে অস্কারের মনোনীত সিনেমা তিনিই এখন নিষিদ্ধ

Print

চলতি অস্কার মনোনয়নপ্রাপ্ত ‘ওয়াতানি: মাই হোমল্যান্ড’ চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে এক সিরীয় নারীর জীবনীর ওপর ভিত্তি করে। এ কারণে ওই নারীকে আগামী মাসের পুরস্কার প্রদান অনুষ্ঠানে আমন্ত্রণও জানিয়েছে একাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের ভিসা নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্র যেতে পারছেন না তিনি।
চলচ্চিত্রটির মূল চরিত্র হালা কামিল। তার সিরিয়া ছেড়ে জার্মানি পাড়ি দেয়ার গল্পের ওপর ভিত্তি করে এটি নির্মাণ করা হয়েছে। ‘ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট’ ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পেয়েছে ‘ওয়াতানি: মাই হোমল্যান্ড’। এর আগে জাতিসংঘের অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র গেলেও ট্রাম্পের সাম্প্রতিক নির্বাহী আদেশে এবার বাধায় পড়েছেন কামিল।

এর আগে গত শুক্রবার (২৭ জানুয়ারি) ট্রাম্প একটি নির্বাহী আদেশে জারি করে জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সিরিয়া থেকে কোনো শরণার্থী যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না। একইসাথে যুক্তরাষ্ট্রের শরণার্থী গ্রহণের প্রক্রিয়া পরবর্তী ৪ মাস পুরোপুরি বন্ধ থাকবে। মোট ৭টি মুসলিম দেশ থেকে ভিসাপ্রাপ্তদের পরবর্তী ৩ মাস যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত থাকবে। দেশগুলো হল: ইরান, ইরাক, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেন।
তবে এরইমধ্যে মুসলিম অভিবাসীদের প্রতি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আংশিক স্থগিত করেছে নিউইয়র্কের জেলা আদালত। মুসলিম শরণার্থী ও অভিবাসীদের যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করে দেয়া নির্বাহী আদেশের বিরুদ্ধে আবেদন করলে আদালত এ রায় দেয়।
রায়ে বলা হয়, বৈধ ভিসা নিয়ে সংশ্লিষ্ট ৭টি দেশের যেসব নাগরিক ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন ও ভ্রমণরত আছেন, তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। তারা অবাধে যুক্তরাষ্ট্র ত্যাগ ও দেশে প্রবেশ করতে পারবেন।
চার সন্তানসহ হালা কামিলচার সন্তানসহ হালা কামিল
২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে নির্মাণ করা হয়েছে ওই চলচ্চিত্রটি। এতে আইএসের হাতে ধরা পড়া ‘ফ্রি সিরিয়ান আর্মি’র অধিনায়ক আবু আলির পরিবারের জীবনের ভয়ঙ্কর কাহিনী ফুটিয়ে তোলা হয়েছে। তার স্ত্রী কামিল এবং চার সন্তান মিলে কোনোরকমে জার্মানিতে পালিয়ে এসে নতুন জীবনযুদ্ধ শুরু করে।
চলচ্চিত্রটি নির্মাণের জন্য ২৫ বারেরও বেশি সময় সিরিয়া যেতে হয়েছে পরিচালক মার্সেল মেটেলসেইনফেনকে। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে অভিবাসনের ওপর কঠোর বিধি-নিষেধ ইতিমধ্যে ভোগান্তিতে থাকা শরণার্থীদের জন্য একটি বিপর্যয়।’
১৪ ফেব্রুয়ারি অস্কার অনুষ্ঠানে যোগদানের উদ্দেশে ওয়াশিংটনের পৌঁছানোর কথা ছিল কামিলের। কিন্তু ইতিমধ্যে মেটেলসেইনফেনকে তাকে জানিয়েছে দিয়েছেন, তিনি আর সেখানে যেতে পারছেন না।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 53 বার)


Print
এই পাতার আরও সংবাদ