যাদের হুমকি মানছে ভারত

Print

৯ ফেব্রুয়ারি শুরু একমাত্র টেস্টটি। হায়দ্রাবাদে। ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট নিয়ে ভারতীয় গণমাধ্যম বেশ ব্যস্ত। নানা হিসেব কষছে তারা। বাংলাদেশকে এখন আর হালকা ভাবে নেওয়ার উপায় নেই। কিছুদিন আগেই ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়েছে তারা। তো বাংলাদেশ দলের কোন খেলোয়াড়রা সবচেয়ে বেশি হুমকি হতে পারেন বিরাট কোহলির দলের জন্য? এই প্রশ্নের জবাব খুঁজেছে ভারতের একটি সংবাদপত্র। সেখানে তামিম ইকবাল, অধিনায়ক মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজকে আতঙ্ক জাগানীয়া ক্রিকেটার হিসেবে চিহ্নিত করেছে তারা। তারে সেই বিশ্লেষণ সংক্ষেপে তুলে ধরা হলো পরিবর্তনের পাঠকদের জন্য।
তামিম ইকবাল :

একজন আক্রমণাত্মক ওপেনার। প্রতিপক্ষের ওপর আধিপত্য করে খেলতে পছন্দ করেন। ভারতের বোলিংয়ের জবাব দিতে তামিমের আগ্রাসী ব্যাটিং খুব কাজে আসবে বাংলাদেশের। ভালো একটা ভিত গড়ে দিতে দারুণ গুরুত্বপূর্ণ তিনি। বাঁহাতি ব্যাটসম্যানকে নিউজিল্যান্ডে রান পেতে একটু সংগ্রাম করতে হয়েছে। চার ইনিংসে মোটে এক ফিফটি। কিন্তু ব্যাটিংবান্ধব উইকেটে বাংলাদেশের জন্য তামিম জ্বলে উঠবেন বলে ধরে নেওয়া যায়।
মুশফিকুর রহীম :
ব্যাটিং বিভাগে বাংলাদেশ তাদের অধিনায়কের ওপর খুব নির্ভর করে। নিউজিল্যান্ডে সম্প্রতি রেকর্ডভাঙা ৩৫৯ রানের জুটি তিনি করেছিলেন সাকিব আল হাসানের সাথে মিলে। একা করেছেন দেড়শর বেশি রান। ব্যাটিং অর্ডারে দারুণ গুরুত্বপূর্ণ একটি পজিশনে ব্যাট করেন। ভারতের স্পিন প্রধান শক্তি। সেটাকে সামলাতে বড় ভূমিকা পালন করতে পারে মুশফিকের ব্যাটিং।
সাকিব আল হাসান :
যথাযোগ্য কারণেই বিশ্বের দুই নম্বর অল-রাউন্ডার তিনি। একসময় ছিলেন এক নম্বরে। সাকিব আল হাসান টাইগার দলের ব্যাটিং ও বোলিংয়ে সবচেয়ে ধারাবাহিক একজন খেলোয়াড়। মুশফিকের সাথে নিউজিল্যান্ডে রেকর্ড পার্টনারশিপ গড়ার পথে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন সাকিব। সেটা বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।
শুধু তো ব্যাটিং নয়, বোলিংয়েও সফরকারীদের জন্য গুরুত্বপূর্ণ এক ভূমিকা পালন করবেন সাকিব। ভারত হয়তো স্পিনবান্ধব উইকেট বানাবে। আর তেমনটা হলে সাকিবের জন্য সুবিধা। তার দিকেই চোখ রাখতে হবে। গতে আধা দশেক ধরে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে খেলছেন সাকিব। বাংলাদেশ দলে ভারতের কন্ডিশন দ্রুত পড়ে নেওয়ার জন্য তিনিও আদর্শ মানুষ।
মেহেদী হাসান মিরাজ :
এই টিনএজার অফস্পিনার গত বছরের শেষে ইংল্যান্ড দলকে কিভাবেই না নাস্তানাবুদ করলেন! দুই ম্যাচের সিরিজে ১৯ উইকেট নিয়ে নানা রেকর্ড ভেঙেছেন মেহেদী হাসান মিরাজ। নিউজিল্যান্ডে ভিন্ন কন্ডিশনে অবশ্য তাকে খুব কার্যকর মনে হয়নি। কিন্তু এবার খেলাটা ভারতে। কন্ডিশন বাংলাদেশের মতোই। সাকিবের সাথে মিলে স্বাগতিক ব্যাটসম্যানদের নাকানি চুবানি খাওয়ানোর কাজটা খুব করতে পারেন মেহেদী।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 105 বার)


Print
এই পাতার আরও সংবাদ