যানজট নিরসনে কেরানীগঞ্জ থেকে মতিঝিল ফ্লাইওভার হবে- ওবায়দুল কাদের

Print

যানজট নিরসনে রাজধানীর মতিঝিলের নটরডেম কলেজের সামনে থেকে কেরানীগঞ্জের কদমতলী পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে প্রায় আড়াই হাজার কোটি টাকা। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রকল্প বাস্তবায়ন করবে গত ১৫ মার্চ বুধবার নগর ভবনে ঢাকা যানবাহন সমন্বয়ন কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভাশেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান। রাজধানীর কাকরাইল থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত আরেকটি ফ্লাইওভার নির্মাণের পরিকল্পনা করছে গণপূর্ত মন্ত্রণালয়। রাজধানীর সড়ক যোগাযোগের মহাপরিকল্পনা কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি) বহির্ভূত এ ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস র‍্যাপিড ট্রানজিটের (বিআরটি) সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় বিশ্বব্যাংক অর্থায়ন প্রত্যাহার করে নিয়েছে। এর মধ্যেই আরও একটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেওয়া হলো।

সভায় সভাপতিত্ব করেন ওবায়দুল কাদের। উপস্থিত ছিলেন গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, দক্ষিণ সিটি কর্পোরেশনের সাঈদ খোকন, সাগুফতা ইয়াসমিন এমিলি এমপি, ডা. এনামুর রহমান এমপি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, রেল সচিব সচিব  ফিরোজ সালাহ উদ্দিন, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসন প্রমুখ।

ওবায়দুল কাদের জানান, আগামী ৩০ মার্চ আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাজধানীর মগবাজার ফ্লাইওভারের সাতরাস্তা থেকে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত অংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। ফ্লাইওভারের বাংলামোটর থেকে রাজারবাগ এবং রামপুরা আবুল হোটেল থেকে শান্তিনগর অংশের কাজ চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে। ওবায়দুল কাদের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, আগামী মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেলের  নির্মাণ কাজ উদ্বোধন করবেন। রাজধানীর উত্তরা  থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এ মেট্রোরেলটি এমআরটি-৬ নামে পরিচিত।

সড়ক পরিবহনমন্ত্রী জানান, আরও দুটি মেট্রোলের নির্মাণের প্রস্তুতি শুরু হয়েছে। গাবতলী থেকে ভাটারা পর্যন্ত এমআরটি-১ এবং বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত এমআরটি-৫ নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সঙ্গে মিনিটস অব ডিসকাসন (এমওডি) সই করা হয়েছে। এমআরটি-৬ এর ডিপো নির্মাণসহ আনুসঙ্গিক কাজের চুক্তি আগামী ২৭ মার্চ সই হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ