রাবিতে আলী রিয়াজ ‘বিজয়ীরাই ইতিহাস রচনা করে’

Print


আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি: ‘ইতিহাসের সঙ্গে ক্ষমতার একটা সর্ম্পক আছে। সে ক্ষমতায় যারা বিজয়ী হয় তারাই ইতিহাস রচনা করে। পরাজিতরা ইতিহাস রচনা করে না। আর বিজয়ীরা তাদের মতো করে, তাদের অবস্থানে থেকে ইতিহাস রচনার চেষ্টা করে থাকে।’

রোববার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) সম্মেলন কক্ষে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের ইলিয়নস স্টেট বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের প্রধান অধ্যাপক ড. আলী রিয়াজ।

‘বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস রচনার সমস্যা’ শীর্ষক বক্তৃতা অনুষ্ঠানে ড. রিয়াজ আরো বলেন, বাংলাদেশের ইতিহাস বিষয়ক বেশিরভাগ পুস্তকগুলো রচনার ক্ষেত্রে বিভিন্ন সরকারের শাসনামলের প্রভাব লক্ষ্য করা যায়। এজন্য সুস্পষ্ট রাজনৈতিক ইতিহাসের ভাষ্য রচনার ক্ষেত্রে বাধা সৃষ্টি হচ্ছে। এছাড়া আমাদের অধিকাংশ রাজনীতিবিদরা আত্মজীবনী লিখে না দুই একজন বাদে, যা রাজনৈতিক ইতিহাস লেখার ক্ষেত্রে তথ্য প্রাপ্তিতে সমস্যা হয়।

অনুষ্ঠানে আইবিএসের পরিচালক অধ্যাপক স্বরোচিষ সরকারের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ইশাতিয়াক জামিল। এসময় ইন্সটিটিউটের অর্ধশতাধিক গবেষকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 60 বার)


Print
এই পাতার আরও সংবাদ