রাবিতে চারদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

Print


আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি: ‘আঞ্চলিক বিরোধ প্রশমনের মাধ্যমে বিশ্বশান্তি নিশ্চিতকরণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিশ^বিদ্যালয়ে চারদিনব্যাপী আন্তজার্তিক ছায়া জাতিসংঘ সম্মেলন’১৭ শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করেন রাবি ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা)।
সম্মেলনে প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত সাবেক হাইকমিশনার ও সাবেক রাবি উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান, বিশেষ অতিথি ছিলেন রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ্ আজম শান্তনু।

প্রধান অতিথির বক্তব্যে সাইদুর রহমান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘বর্তমানে জাতিসংঘে বাংলাদেশ সক্রিয় ভূমিকা পালন করছে। যার ফলে মাননীয় প্রধানমন্ত্রী চ্যাম্পিয়ান অব দ্যা আর্থ পুরষ্কার লাভ করেছে। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে এদেশের তরুণরা নিজের বুকের তাজা রক্ত দিয়েছে। যার ফলশ্রুতিতে ইউনেস্কো এটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করেছে। তোমরাও নিজ নিজ জায়গা থেকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারো।’
রাজশাহী বিশ^বিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ^বিদ্যালয়, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনির্ভাসিটি, বাংলাদেশ ইউনির্ভাসিটি অব প্রফেশনালস, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, শাহজালার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, সিলেট লিডিং ইউনির্ভাসিটি, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, বরেন্দ্র বিশ^বিদ্যালয়, রাজশাহী কলেজ ও কুমিল্লা বিশ^বিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা সম্মেলনে অংশগ্রহণ করবেন। সম্মেলনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রায় ২১৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।
সম্মেলনে ছয়টি কমিটি থাকছে। কমিটিগুলো হচ্ছে- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, মানবাধিকার কাউন্সিল, বিশ্ব বাণিজ্য সংস্থা, আন্তর্জাতিক প্রেস, স্পেশাল কমিটি ফর ইন্টেলিজেন্স ও ডাইসেক। শিক্ষার্থীদের কূটনীতিক জ্ঞানের মূল্যায়ন হিসেব এই ছয়টি কমিটিতে থাকছে ২৪টি পুরস্কার। এ সম্মেলন চলবে ১২ মার্চ পর্যন্ত।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 93 বার)


Print
এই পাতার আরও সংবাদ