রাবিতে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বই বিতরণ করবে ছাত্রলীগ

Print

আহমেদ ফরিদ, রাবি প্রতিনিধি
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে সাধারণ শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে তাঁর লেখা ‘অসমাপ্ত অাত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিতরণ করা হবে সোমবার। একই সঙ্গে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করবে ছাত্রলীগের রাবি শাখা।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২২ মে সোমবার বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠেয় এই প্রাগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ অনুষ্ঠানটির উদ্বোধন করবেন। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুজ্জামান শিখর, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খাইরুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার রাজশাহীর পাঁচ সাংসদ প্রমুখ। রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সভাপতি গোলাম কিবরিয়া।

প্রসঙ্গত, চলিত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশ করেছে তার রচিত বই ‘কারাগারের রোজনামচা’। গ্রন্থটির ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বইটিতে ১৯৬৬ থেকে ১৯৬৮ কালপর্বের কারাস্মৃতি বইটিতে স্থান পেয়েছে। এই গ্রন্থটি ইতোপূর্বে প্রকাশিত অসমাপ্ত আত্মজীবনী’র (২০১২) দ্বিতীয় খণ্ড নয়। এটি বঙ্গবন্ধুর সম্পূর্ণ নতুন বই।

১৯৬৯ সালে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্তি দেয়ার সময় তৎকালীন পাকিস্থান সরকার কারাগারে লেখা তার দুটো ডায়েরি জব্দ করে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং পুলিশের বিশেষ শাখার সহায়তায় উদ্ধারকৃত একটি ডায়েরির গ্রন্থরূপ বাংলা একাডেমি প্রকাশিত এই ‘কারাগারের রোজনামচা’।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 485 বার)


Print
এই পাতার আরও সংবাদ