রিজার্ভ চুরির সব টাকা মিলবে

Print

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে চুরি যাওয়া ১০ কোটি ১০ লাখ ডলারের সব অর্থ পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি একথা জানান।
এ সময় মুহিত বলেন, রিজার্ভ চুরির সব টাকা পাওয়া যাবে, কিন্তু টাকা পেতে সময় লাগবে। ইতিমধ্যে কিছু টাকা ফেরত এসেছে, পুরো টাকা ফেরত আনার কার্যক্রম চলছে।

২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট কোড হ্যাক করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনা ঘটে। তবে ঘটনাটি প্রকাশ্যে আসে মার্চের শুরুতে। পরে ১৫ মার্চ এ ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় মুদ্রা পাচার প্রতিরোধ ও তথ্যপ্রযুক্তি আইনে মামলা করে বাংলাদেশ ব্যাংক।
ভুয়া বার্তা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনে (আরসিবিসি) যাওয়া টাকার একটি বড় অংশ পরে ফিলিপাইনের একটি জুয়ার টেবিলে চলে যায়। এর মধ্যে ক্যাসিনো মালিকের ফেরত দেয়া দেড় কোটি ডলার পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করতে আগস্টে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় যায় বাংলাদেশ ব্যাংকের একটি দল। এ পর্যন্ত ১৫ মিলিয়ন ডলার ফেরতও পেয়েছে বাংলাদেশ।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 176 বার)


Print
এই পাতার আরও সংবাদ