লড়াই করার ক্ষমতা আছে মুশফিকদের

Print

হায়দরাবাদ টেস্টে দুইদিন শেষে ৬৮৭ রান করে ইনিংস ঘোষণা করেছে ভারত। দুইদিন শেষে বাংলাদেশ এখন পিছিয়ে আছে ৬৪৬ রানে। তারপরেও ভারতের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহার উদ্দিন মনে করে এখনো ম্যাচ থেকে ছিটকে পড়েনি বাংলাদেশ!
আজহারের বিশ্বাস মুশফিক, সাকিব, তামিমরা নিজেদের সামর্থ দিয়ে খেললে দারুন একটা ম্যাচ হবে। আর ওই লড়াই করার ক্ষমতাটা বাংলাদেশের আছে।

আজহারের নিজের শহর হায়দরাবাদেই বাংলাদেশ খেলছে। আর ওই খেলা দেখতেই রাজীব গান্ধী স্টেডিয়ামে হাজির ছিলেন ভারতের অন্যতম ওই স্টাইলিশ ব্যাটসম্যান। বিবিসিকে জানিয়েছেন, যতই কোনঠাসা হয়ে যাক না কেন নিজেদের সামর্থ অনুযায়ী খেললে ফিরতে পারে বাংলাদেশ।
টেস্ট মর্যাদা পাওয়ার পর বাংলাদেশের ১৭ বছর লাগলো ভারতে যেতে। বিষয়টি অবাক করেছে আজহার উদ্দিনকে। তিনি বলেন, ‘আমি বুঝতেই পারছি না কেন ভারতে খেলতে আসতে তাঁদের ১৭ বছর লেগে গেল। তবে শেষ পর্যন্ত আমি খুব খুশি যে ভারতে তাঁদের প্রথম টেস্টটা হায়দরাবাদেই হচ্ছে।’
বাংলাদেশ দল সম্পর্কে আজহার বলেন, ‘তামিম ইকবাল খুব ভাল ক্রিকেটার, সাকিব আর মুশফিকুর তো ভীষণ অভিজ্ঞ।’ তবে আলাদা করে আরো তিনজনের নাম নিলেন আজহার। প্রথমেই বলেছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও তারপর সাব্বির রহমানের কথা। আর মিরাজের নাম মনে করালেন এভাবে, ‘ইংল্যান্ডের বিরুদ্ধে যে তরুন অনেক উইকেট নিয়েছে! মিরাজ নজর কেড়েছেন আজহারের!
প্রতিভার থাকলেও লম্বা ফরমেটে বেশি ম্যাচ খেলার সুযোগ হয় না বলেই টেস্টে বাংলাদেশকে ভুগতে হচ্ছে বলে আজহারউদ্দিনের ধারণা।
‘ভাল টেস্ট প্লেয়িং দেশ হয়ে উঠতে গেলে আপনাকে অনেক বেশি ম্যাচ খেলতে হবে। দুদিন বা তিনদিনের ম্যাচ, এমন কী চারদিনের ম্যাচও। বাংলাদেশের বাইরে বিভিন্ন দেশে যদি ওরা আরও বেশি করে টেস্ট ম্যাচ খেলতে থাকে, তাহলে ফারাক হতে বাধ্য।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 169 বার)


Print
এই পাতার আরও সংবাদ