শর্ত পূরণে ব্যর্থ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধ

Print

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি, একাধিক ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে, তাদের জন্য সরকার সময় বেঁধে দিয়েছে। তাদের এই সময়ের মধ্যে সব শর্ত পূরণ করতে হবে। এর মধ্যেও তারা ব্যর্থ হলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।
শনিবার রাজধানীর উত্তরায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ১৭তম সমাবর্তন বিশ্ববিদ্যালয়ের আচার্যের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে মন্ত্রী এ হুঁশিয়ারি দেন।

দেশের বাস্তবতা ও আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে ভর্তি ও টিউশন ফি নির্ধারণ করতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কোনো পার্থক্য করি না। তারা সকলেই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যৎ। সকলের জন্য আমরা মানসম্মত শিক্ষা এবং সুযোগ নিশ্চিত করতে চাই।
তিনি আরো বলেন, বিশ্বব্যাংকের সহযোগিতায় উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্প (হেকেপ) ইতিমধ্যে কার্যকর করা হয়েছে। এর ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে উঁচুমানের গবেষণা পরিচালনার ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।
অনুষ্ঠানে উপস্থিত ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক মান্নান বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন না মেনেই বেশ কিছু বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে। কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে উচ্চ হারে বেতন নিলেও শিক্ষক ও কর্মচারীদের সে অনুযায়ী বেতন দিচ্ছে না। এই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিবে ইউজিসি।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 260 বার)


Print
এই পাতার আরও সংবাদ