শিক্ষা খাতের উন্নয়নে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান

Print

শিক্ষা খাতের উন্নয়নে বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

‘শিক্ষার আলো জ্বালব,ডিজিটাল বাংলাদেশ গড়ব’ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে এবারের শিক্ষা সপ্তাহ।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার শিক্ষা খাতে বরাদ্দ করা অর্থ ব্যয় নয়, বিনিয়োগ হিসেবেই দেখে। আর সে জন্য এই খাতের উন্নয়নে সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে।
বর্তমান সরকার শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিশ্বের কোনো দেশ বিনা মূল্যে এত বই বিতরণ করে না। আওয়ামী লীগ সরকার নতুন করে দেড় হাজার স্কুল স্থাপন করেছে। সেই সঙ্গে শিক্ষকও নিয়োগ দিয়েছে। এ সময় জাতির ভবিষ্যৎ নির্মাণের দায়িত্ব প্রাথমিক শিক্ষকদের উল্লেখ করে তাঁদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।
শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে সংসদ সদস্য (এমপি) ও বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমাদের সংসদ সদস্যরা আছেন, অনেক বিত্তশালী মানুষ রয়েছে। আবার অনেকের তো এত টাকা যে, তাঁরা খরচ করার জায়গা পান না। তাঁরা যদি নিজ নিজ এলাকার স্কুলগুলোতে একটা করে ল্যাপটপ, প্রজেক্টর উপহার দেন, তাহলে সহজেই কাজটা হয়ে যায়। যেমন আমি আমার এলাকায় করেছি।’
প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে শিশু-কিশোরদের মধ্যে অপরাধপ্রবণতা দেখা যাচ্ছে। শুধু শাসন করে নয়, আদর করে বুঝিয়ে ও কাউন্সিলিং করে এই পথ থেকে তাদের বিরত রাখতে হবে। তাদের বোঝাতে হবে যে, এই পথ ভালো নয়।
অনুষ্ঠানের শেষে প্রাথমিকের শিক্ষার্থীদের নিয়ে দেশব্যাপী অনুষ্ঠিত ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 92 বার)


Print
এই পাতার আরও সংবাদ