শিশুর কিছু অজানা তথ্য আমাদের জানা দরকার

Print

নবজাতকের যত্নে বাবা-মা, পরিবারের সদস্যদের বেশ সচেতন থাকতে হয়। শিশু জন্মের পর তার ঘুম পাড়ানো, খাবারদাবার এসব নিয়ে বেশ তটস্থই থাকেন পরিবারের লোকজন। হয়তো শিশু সারা রাত জেগে আছে, তখন তাঁদের সারা রাত হয়তো জেগে থাকতে হয়। তবে শিশুদের কিছু মজার বিষয় রয়েছে, যা জেনে রাখতে পারেন আপনি। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ড স্কাই জানিয়েছে তেমনই মজার কিছু জিনিস।

ঘুম

শিশুর জন্মের পর প্রথম দুই বছর বাবা-মায়ের প্রায় ছয় মাসের জন্য ঘুম নষ্ট হয়ে যায়। নতুন বাবা-মায়েরা হয়তো চার ঘণ্টারও কম ঘুমানোর সময় পান। কারণ শিশুরা সারা রাতই কিছুক্ষণ পরপর কাঁদে। এর ফলে বাবা-মায়ের চাপ বাড়ে এবং বিরক্তি ঘটে।

ডায়াপার

আজকাল অনেক শিশুকেই ডায়াপার পরানো হয়। বিশেষজ্ঞরা বলেন, যাদের ডায়াপার পরানো হয় তাদের জন্মের পর থেকে প্রায় আট হাজার ডায়াপার ব্যবহার করা হয়, যতদিন না তারা পুরোপুরি টয়লেটে যাওয়ার অভ্যাস রপ্ত করতে পারে।

কান্না

মজার হলেও সত্যি নবজাতকরা কাঁদলে চোখ দিয়ে তেমন পানি ঝরে না। কেননা জন্মের প্রায় তিন সপ্তাহ লেগে যায় কান্নার গ্রন্থি তৈরি হতে। তাই তারা কাঁদে না, তবে চিৎকার করে। কিছু কিছু শিশু প্রায় চার থেকে পাঁচ মাস পরে কাঁদে।

রং দেখে না

নবজাতক কেবল সাদা এবং কালো রং দেখতে পায়। জন্মের পর কিছু সপ্তাহ পর তারা রঙের পার্থক্য বোঝা শুরু করে।

জমজ

আপনি জেনে মজা পাবেন, আগে জমজ বাচ্চা জন্মানোর হার ছিল অনেক কম। তবে প্রায় ১৯৮০ সাল থেকে জমজ বাচ্চা জন্মানোর হার বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭৬ শতাংশে।

নামের আইন

বিভিন্ন দেশে শিশুর নাম রাখার ক্ষেত্রে বাবা-মায়ের অফিশিয়াল তালিকা মেনে চলতে হয়। এই আইন শিশুদের মজাদার নাম রাখা বা পছন্দসই নাম দেওয়া থেকে অনেকটা বিরত রাখে। বিভিন্ন দেশে এই উদাহরণ রয়েছে যেমন ডেনমার্ক, ফ্রান্স, চিন, জার্মানি, ইতালি, জাপান প্রভৃতি।

মায়ের জীবন বাঁচায়

যদি মা অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতির সমস্যায় ভোগে, তাহলে মায়ের পেটে থাকা শিশুটি সেই ক্ষতকে সারিয়ে তুলতে পারে তার স্টিম কোষ বদলের মাধ্যমে। অর্ধেকের বেশি নারী যাঁদের হার্ট দুর্বল হওয়ার সমস্যা রয়েছে, তাঁদের হার্ট ভালো হয়ে যায় গর্ভাবস্থায় বা গর্ভপরবর্তী সময়ে।

মায়ের গলার আওয়াজ

নবজাতক শিশু তার মায়ের কণ্ঠস্বর বুঝতে পারে। তারা মায়ের কথা শোনে এবং এতে সাড়া দেয়। তারা মায়ের কণ্ঠস্বরের ক্ষেত্রে খুব স্পর্শকাতর হয়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 111 বার)


Print
এই পাতার আরও সংবাদ