সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের টাকা উত্তোলন সহজ হল

Print
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের টাকা পাওয়া আরও সহজ হয়েছে। আগে অর্থমন্ত্রণালয় থেকে এ টাকা সংশ্লিষ্ট দপ্তর ও মন্ত্রণালয় হয়ে কর্মকর্তা-কর্মচারীরা পেতেন। এখন এই অর্থ অর্থমন্ত্রণালয় থেকে সরাসরি ছাড় হবে।

সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে।

এতে বলা হয়, সরকারি পেনশন পদ্ধতি সংস্কারের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেট থেকে এ ব্যবস্থায় পরিবর্তন আনা হয়েছে।

“যার আওতায় ‘৬৩০০-অবসর ভাতা ও আনুতোষিক’ সংশ্লিষ্ট সকল বরাদ্দ স্ব স্ব মন্ত্রণালয়ের বাজেটের পরিবর্তে অর্থ বিভাগের বাজেটে স্থানান্তর করা হয়েছে।”

তবে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রতিরক্ষা বাহিনীসমূহ, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বাংলাদেশ ডাক বিভাগের কর্মচারীগণের অবসর ভাতা ও আনুতোষিক খাতে বরাদ্দ আগের মতো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আওতায় আলাদাভাবে দেওয়া হয়েছে।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, পরিবর্তিত এ ব্যবস্থা শুধু পেনশনের বাজেট এবং এ বাজেটের বিপরীতে হিসাবায়নের ক্ষেত্রে পরিবর্তন আনবে। অবসরোত্তর ছুটিকালীন বেতন ও অন্যান্য ভাতা আগের মতো স্ব স্ব মন্ত্রণালয় ও দপ্তরের বেতন-ভাতা খাতের বরাদ্দ থেকে নির্বাহ করা হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 248 বার)


Print
এই পাতার আরও সংবাদ