সর্বকালের সেরা পাঁচে সাকিব

Print

সর্বকালের সেরা পাঁচে সাকিব

শ্রীলঙ্কার শেষ উইকেট নেয়ার আগেই ইংল্যান্ডের টনি লককে ছাড়িয়ে গিয়েছিলেন সাকিব আল হাসান। তার ঝুলিতে জমা পড়েছিলো ১৭৫ টেস্ট উইকেট। এতে জায়গা মিলে যায় টেস্ট ক্রিকেটের আরেকটি রেকর্ড পাতায়। কলম্বো টেস্টের দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটের সর্বকালের সেরা পাঁচ বাঁ-হাতি স্পিনারের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশ অলরাউন্ডার।

৪৯তম টেস্ট খেলতে নামা সাকিবের টেস্ট উইকেট এখন ১৭৬টি। টেস্ট ইতিহাসের বাঁ-হাতি স্পিনারদের রেকর্ড পাতায় তার সামনে আছেন কেবল মাত্র চারজন স্পিনার। যদিও তালিকার উপরের স্পিনাররা সাকিববের চেয়ে বেশ এগিয়ে। চার নম্বরে থাকা ভারতের সাবেক স্পিনার বিষেন সিং বেদী ৬৭ টেস্টে নিয়েছেন ২৬৬ উইকেট।

সর্বকালের সেরা বাঁ-হাতি স্পিনারের তালিকার সবার ওপরে আছেন শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন টেস্ট অধিনায়ক রঙ্গনা হেরাথ। কলম্বো টেস্টে এখন পর্যন্ত ছয় উইকেট নেয়া হেরাথ পেয়েছেন ৩৭২ উইকেট। ৩৬২ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের সাবেক স্পিনার ডেনিয়েল ভেট্টরি। ৮৬ টেস্টে ২৯৭ উইকেট নিয়ে তালিকার তিন নম্বরে আছেন ইংলিশ স্পিনার ডেরেক আন্ডারউড।

তালিকার ছয় নম্বরে নেমে যাওয়া আরেক ইংলিশ স্পিনার টনি লক ৪৯ টেস্টে ১৭৪ উইকেট নিয়েছিলেন। টনি লকের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার জন্য যেন ক্যারিয়ারের ৪৯তম টেস্ট ম্যাচটিই টার্গেট করছিলেন বাংলাদেশ প্রাণভোমড়া। প্রথমে ব্যাট হাতে আলো ছড়িয়ে পরে বল হাতেও দেখালেন জাদু।

অবশ্য সাকিবের এমন কীর্তি উদযাপনের আরো বড় উপলক্ষ আছে। কলম্বোতে দলের শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। এমন ম্যাচে ব্যাটে-বলে আলো ছড়িয়ে দলকে এগিয়ে নেয়াটা তার কাছে ব্যক্তিগত সাফল্যর চেয়েও হয়তো অনেক বড়।

প্রথম ইনিংসে বল হাতে খুব একটা সুবিধা করতে পারেননি সাকিব। ৩৩ ওভারে ৮০ রান খরচায় নিয়েছিলেন দুই উইকেট। কিন্তু দ্বিতীয় ইনিংসে সময় বুঝে জ্বলে ওঠেন বাংলাদেশের অভিজ্ঞ এই স্পিনার। নিজেদের লক্ষ্য ছোট রাখতে নিজের স্পিন ভেল্কি দেখাতে সময় নেননি ওয়ানডে ও টি-টোয়েন্টির বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৭৪ রান খরচায় তুলে নেন চার উইকেট। আর এই চার উইকেট তাকে জায়গা করে দেয় আরো একটি অনন্য রেকর্ড পাতায়।

টেস্ট ক্রিকেটের সেরা পাঁচ বাঁ-হাতি স্পিনার

বোলার                                         ম্যাচ     উই.    গড়        সেরা     ৫ উই

রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা)                    ৮১*    ৩৭২    ২৭.৭৬   ৯/১২৭    ২৯

ডেনিয়েল ভেট্টরি (নিউজিল্যান্ড)      ১১৩   ৩৬২   ৩৪.৩৬   ৭/৮৭      ২০

ডেরেক আন্ডারউড (ইংল্যান্ড)         ৮৬     ২৯৭    ২৫.৮৩   ৮/৫১     ১৭

বিষেন সিং বেদী (ভারত)                 ৬৭      ২২৬    ২৮.৭১     ৭/৯৮     ১৪

সাকিব আল হাসান (বাংলাদেশ)  ৪৯*      ১৭৬   ৩৩.০৪    ৩৬/৭     ১৫

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 70 বার)


Print
এই পাতার আরও সংবাদ