সানস্ক্রিন ব্যবহারের সময় এই ভুল করবেন না

Print

গরমকাল প্রায় এল বলে। প্রচণ্ড গরমে হাল খারাপ হবে। সেইসঙ্গে খারাপ হবে ত্বক। তাই সানস্ক্রিন ছাড়া একেবারেই চলবে না। প্রত্যেকদিন ত্বকের যত্ন নিতে গরমকালে সানস্ক্রিন মাস্ট। কিন্তু অনেকেই এর ব্যবহারে ভুল করেন। ত্বকের সঠিক পরিচর্যা করতে এড়িয়ে চলতে হবে সেইসব ভুলচুক।

পুরোনো সানস্ক্রিনের ব্যবহার : অনেকেই আছেন নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন না। তার ফলে অনেকদিন পর্যন্ত থেকে যায় সেই ক্রিম। কিন্তু যে কোনও প্রোডাক্ট ব্যবহারের আগে তার এক্সপায়ারি ডেট দেখে নেওয়া প্রয়োজন। পুরোনো সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে।

সবসময় সানস্ক্রিনের ব্যবহার না করা : শুধুমাত্র গরমকালেই যে সানস্ক্রিনের ব্যবহার প্রয়োজন, তা কিন্তু নয়। সারাবছর ত্বকের যত্ন নিতে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

বিউটি প্রোডাক্টের ব্যবহার : মুখে ময়েশ্চারাইজ়ার বা মেকআপ ব্যবহারের পর অনেকেই আর সানস্ক্রিন ব্যবহার করেন না। কিন্তু বাইরে যাওয়ার আগে মেকআপ করলেও সানস্ক্রিন লাগানো উচিত। এক্ষেত্রে মেকআপ করার আগে ফাউন্ডেশনের সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে লাগিয়ে নিন মুখে।

শুধুমাত্র বাইরে গেলেই নয়: অনেকের এটা বিশ্বাস, বাইরে গেলে তবেই সানস্ক্রিন ব্যবহার করতে হয়। কিন্তু এটা একেবারেই নয়। ছায়াতে থাকলেও UV রেডিয়েশন থেকে বাঁচতে ত্বকে SPFযুক্ত ক্রিম প্রয়োজন।

শুধু মুখে নয় : শুধু মুখে মাখলেই ট্যান পড়া থেকে বাঁচতে পারবেন, তা কিন্তু নয়। মুখের সঙ্গে গলায়, হাতে ও প্রয়োজনে পায়েও লাগিয়ে নিতে হবে সানস্ক্রিন। তাতে ত্বকে ট্যান পড়ার ভয় থাকবে না।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 251 বার)


Print
এই পাতার আরও সংবাদ