সাবধান, ফেসবুকে ফটোকপি অ্যাকাউন্ট

Print

ফেসবুকে অনেকেরই অজান্তে তাদের ফটোকপি অ্যাকাউন্ট হচ্ছে। দিনে দিনে এ ধরনের অ্যাকাউন্টের সংখ্যা বেড়েই চলেছে। এসব অ্যাকাউন্ট তৈরি করছে সাইবার অপরাধীরা। যা ফেসবুকে ‘ক্লোন অ্যাকাউন্ট’ হিসেবে পরিচিত।
সুতরাং সাবধান থাকুন। আর্থিক এবং ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যে অনেক ব্যবহারকারীর হুবহু আসল অ্যাকাউন্টের মতোই অ্যাকাউন্ট তৈরি করছে সাইবার অপরাধীরা।

অর্থাৎ আপনার নাম, ব্যক্তিগত তথ্য, প্রোফাইল ছবি, কভার ছবি ব্যবহার করে আপনারই আরেকটি অ্যাকাউন্টে ফেসবুকে খুলছে অপরাধীরা। এমন কি আপনি আপনার ফেসবুকে অ্যাকাউন্টে যেসব স্ট্যাটাস দিচ্ছেন, সেই স্ট্যাটাসগুলোও নকল অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে। ফলে অন্যের পক্ষে সহজে বোঝার উপায় নেই যে, সাইবার অপরাধীদের তৈরি অ্যাকাউন্টটি আসলে আপনার অ্যাকাউন্ট নয়।
সাইবার অপরাধীরা ব্যবহারকারীর হুবহু নকল অ্যাকাউন্ট তৈরি করে তাদের বন্ধু এবং পরিবারের সদস্যের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছে সহজেই তথ্য হাতিয়ে নেওয়ার জন্য। কেননা অজ্ঞাতসারে অনেকেই ক্লোন অ্যাকাউন্টের ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করতে পারে এবং ব্যক্তিগত তথ্য দিতে পারে।
তবে সৌভাগ্যবশত, এক্ষেত্রে আপনার নিজেকে রক্ষা করার উপায় রয়েছে। তা হচ্ছে, অপরিচিত কারো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করবেন না, আপনার স্ট্যাটাস ও ছবি ‘পাবলিক’ অপশনে রাখবেন না এবং ফ্রেন্ড লিস্টে যারা স্বল্প পরিচিত রয়েছে তাদের কাছ থেকেও প্রাইভেসি সেটিংসের মাধ্যমে স্ট্যাটাস গোপন রাখুন।
এছাড়া যদি ইতিমধ্যে ফেসবুকে আপনার ক্লোন অ্যাকাউন্ট থাকে, তাহলে সেই অ্যাকাউন্টটির বিরুদ্ধে ফেসবুকে রিপোর্ট করুন।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 105 বার)


Print
এই পাতার আরও সংবাদ