সুরক্ষিত রাখুন ওয়াইফাই নেটওয়ার্ক

Print

সারা বিশ্বে র‌্যানসমওয়্যার কিংবা ম্যালওয়ার রীতিমতো মাথা ব্যথার কারণ। বিশেষ করে হোম কিংবা পার্সোনাল নেটওয়ার্কেই হামলা চালায় এসব সাইবার আতোতায়ীরা। যারা তাদের হোম কানেকশনকে অফিসের কাজে লাগান, তাদের জন্য সাইবার অ্যাটার্কের ঝুঁকিতে আছেন। শুধু তারাই নয়, ম্যালওয়্যার অ্যাটাকের ক্ষেত্রে কেউই নিরাপদ নন। আর তাছাড়া অন্যরা যাতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করতে না পারে, সেটা দেখাও একটা বিষয়। হোম নেটওয়ার্ককে সুরক্ষিত রাখতে তাই কয়েকটা বিষয় মাথায় রাখা জরুরি।
নাম পাল্টান

যত দ্রুত সম্ভব ওয়াই ফাই নেটওয়ার্কের নাম পাল্টে ফেলুন। যাকে বলা হয় SSID (Service Set Identifier), নাম পাল্টে ফেলার ফলে আপনি কী ধরণের রাউটার ব্যবহার করেন তা ধরে ফেলা হ্যাকারদের পক্ষে মুশকিল। যদি রাউটারের ম্যানুফ্যাকচার হ্যাকাররা জেনে যায়, তাহলে খুব শিগগিরই তছনছ করে ফেলবে তারা।
শক্তিশালী এবং অন্যরকম পাসওয়ার্ড
রাউটার কেনার সময় ডিফল্ট পাসওয়ার্ড হাতে পেয়ে থাকেন। রাউটারের মেকার কে তা জেনে গেলে তার পাসওয়ার্ড বের করা হ্যাকারদের কাছে ডালভাত। ফলে ভাল ওয়্যারলেস পাসওয়ার্ড চাই। অন্তত কুড়িটা ক্যারেকটারের। যার মধ্যে থাকবে নম্বর আর সিম্বলও।
নেটওয়ার্ক এনক্রিপটন এনাবল করুন
ওয়্যালেস নেটওয়ার্কের নানান এনক্রিপটন ল্যাঙ্গুয়েজ থাকে। যেমন, WEP, WPA কিংবা WPA2। ১৯৯০-এর দশকে প্রথম বাজারে আসে WEP ল্যাঙ্গুয়েজ। সবথেকে পুরোনো হওয়ার ফলে সবথেকে পরিচিত। WPA2 AES ল্যাঙ্গুয়েজই মোটামুটি সুরক্ষিত। আর এটা এখন স্ট্যান্ডার্ড সিকিওরটি সিস্টেমও বটে। এখানে সব ওয়্যারলেস নেটওয়ার্ক সাপোর্ট করে যায়।
রাউটার প্লেসমেন্ট
ওয়াইফাই কোথায় রাখবেন সেটাও কিন্তু একটা ফ্যাক্টর। সবসময় বাড়ির মাঝখানে ওয়াইফাই রাখার পক্ষে সওয়াল করেন অনেকে। এতে বাড়ির মধ্যে সব জায়গায় সিগনাল সমান ভাবে গেলেও, বাইরে খুব একটা যায় না।
ডিস্যাবল রিমোট অ্যাকসেস
বেশিরভাগ রাউটারই কানেক্টেড ডিভাইস থেকে আপনাকে অ্যাকসেস দেয়। কিন্তু কখনও কখনও রিমোট সিস্টেমস থেকেও এটি অ্যাকসেস নিয়ে নেয়। আর এই রাস্তা ধরেই আপনাকে হ্যাক করার সুযোগ পায় হ্যাকাররা। রিমোট অ্যাকসেস ডিস্যাবল করুন। যদি কোনও ডিভাইসের সঙ্গে আপনার রাউটার কানেক্ট না থাকে, তাহলে আর কেউ আপনার রাউটারের প্রাইভেট সেটিংস নিয়ে ছেলেখেলা করতে পারবে না। ওয়েব ইন্টারফেস অ্যাকসেস করে সার্চ করুন “Remote access” কিংবা “Remote Administration”।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 95 বার)


Print
এই পাতার আরও সংবাদ