সুস্থ হৃদপিণ্ডের জন্য খাওয়া উচিৎ যে বীজগুলো

Print

হৃদপিণ্ডের জন্য চমৎকারভাবে কাজ করে একমুঠো বাদাম। কিন্তু আপনি কী জানেন মিষ্টিকুমড়ার বীজ নিয়মিত খেলেও আপনার হৃদপিণ্ড স্বাস্থ্যবান থাকে? হ্যাঁ এমন কিছু বীজ আছে যা হৃদপিণ্ডের জন্য উপকারী। চলুন তাহলে হৃদপিণ্ডের জন্য উপকারী সেই বীজগুলোর বিষয়ে জেনে নিই।
১। মিষ্টিকুমড়ার বীজ

ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামে সমৃদ্ধ মিষ্টিকুমড়ার বীজ। এছাড়াও এর কোলেস্টেরলের মাত্রাও খুব কম থাকে বলে একে হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর স্ন্যাক্স বলা হয়। মিষ্টিকুমড়ার বীজ হৃদপিণ্ডে রক্ত সরবরাহে এবং হৃদস্পন্দন নিয়মিত রাখতেও সাহায্য করে।
২। তিল বীজ
আপনি তিলের তেল ব্যবহার করতে পারেন বা তিলের লাড্ডু তৈরি করতে পারেন বা সালাদে যোগ করতে পারেন তিল বীজ, এতে আপনার হৃদপিণ্ড সুস্থ থাকতে সাহায্য করবে। তিল বীজ অলেইক এসিডে সমৃদ্ধ যা HDL বা ভালো কোলেস্টেরল এর মাত্রা বৃদ্ধি করে এবং LDL বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। এভাবে শরীরের লিপিডের মাত্রা নিয়ন্ত্রণে থাকতে সাহায্য করে তিল বীজ।
৩। মেথি বীজ
রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে মেথি বীজ গ্রহণ করুন। মেথি বীজে LDL কোলেস্টেরলের মাত্রা কম থাকে এবং উচ্চমাত্রার ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে হৃদপিণ্ডের জন্য উপকারী।
৪। চিয়া সিডস
গরমের সময় ১ গ্লাস পানিতে সামান্য পরিমাণ চিয়া বীজ দিয়ে পান করলে শুধু ডিহাইড্রেশন প্রতিরোধ করবে না বরং হৃদপিণ্ডকে সুস্থ থাকতেও সাহায্য করবে। এই বীজে ওমেগা ৩ ফ্যাটি এসিড – মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড (MUFA) ও পলিস্যাচুরেটেড ফ্যাটি এসিড (PUFA) থাকে বলে এটি হৃদপিণ্ডের জন্য উপকারী।
৫। ফ্ল্যাক্স সিড বা শণ বীজ
হৃদপিণ্ডকে সুস্থ রাখার জন্য প্রতিদিন ১-২ চা চামচ শণ বীজ খান। এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা ৩ ফ্যাটি এসিডে সমৃদ্ধ বলে রক্তচাপ নিয়ন্ত্রণেই সাহায্য করে না বরং কোলেস্টেরলের মাত্রা কমাতে এবং স্ট্রেস কমাতেও সাহায্য করে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 230 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি