সেই বার্তা ভুয়া

Print

‘প্রিয় ফেসবুক সদস্য, ফেসবুক বন্ধ হয়ে যাচ্ছে। সম্প্রতি এর ব্যবহারকারীর সংখ্যা অত্যাধিক বেড়েছে। একারণে ব্যবহারকারীদের অনেকে অভিযোগ করেছেন যে ফেসবুক দিনে দিনে ধীর গতির হয়ে গেছে। তথ্য উপাত্ত বলছে ফেসবুকে যেমন সক্রিয় ব্যবহারকারী আছে তেমনি আছে নিস্ক্রিয় ব্যবহারকারীরও। আপনি যদি ফেসবুকের সক্রিয় সদস্য হোন তবে এই বাতার্টি ২৫ জন ফেসবুক বন্ধুকে পাঠান।… সম্প্রতি ফেসবুকের ইনবক্সে এমন বার্তা ঘোরাফেরা করছে। নিজেকে ফেসবুকের সক্রিয় সদস্য প্রমাণ করতে অনেকেই বাতার্টি অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। আদতে এটি একটি প্রতারণা মূলক বার্তা। ফেসবুক জানিয়েছে, এর কোনো ভিত্তি নেই। ফেসবুকের শুরু থেকেই এমন বার্তা একে অন্যজনকে পাঠানোর মাধ্যমে ছড়িয়ে পড়ছে। ফেসবুক ব্যবহারকারীদের সতর্ক করে দিয়ে জানিয়েছে, ইনবক্সে এই ধরনের বার্তা আসলে সেটি না খুলে ডিলিট করে দিতে হবে।
এই সেই বার্তা-

`Dear Facebook members, Facebook is suppose to be closing down. Recently, it is becoming very overpopulated. There have been many members who are complaining that facebook is becoming very slow. Records show that there are many active facebook members and on the other side, many new members. We will be sending this message around to see if members are active or not. If you are active, please send to 25 other users using copy paste to show that you are still active. *Those who will not send this message within 2 weeks will be deleted without hesitation to make more space. This is according from the creator of facebook. To save you’re facebook accounts, please forward this message to 25 FB users for us to make sure that you are an active user of FB. If you can’t pass this to 25 users, you’re account will be cut without hesitancy, Sunday at 8:12pm. Chat Conversation End Sent from Messenger From: Mark Zuckerberg, the founder of Facebook.’
ফেইক বা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে শুদ্ধি অভিযান চালাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। গত শুক্রবার থেকে এই অভিযান শুরু হয়েছে। অভিযান চলবে আগামী ছয়মাস। ফেসবুক জানিয়েছে ফেসবুকে ৩ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট আছে। ইতোমধ্যে ফ্রান্সে ৩০ হাজার ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।
এদিকে বাংলাদেশেও ফেসবুকের এই শুদ্ধি অভিযান চলছে। ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি অনেকেরই প্রকৃত অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে। এতে করে বিপাকে পড়েছে ফেসবুক ব্যবহারকারীরা। তাই ফেসবুক অ্যাকাউন্ট চালু রাখতে অনেকেই এই ধরনের বার্তা অন্যদের কাছে সেন্ড করছেন।
প্রতারণা মূলক এই বার্তায় আরও বলা হয়েছে যারা এই বার্তাটি দুই সপ্তাহের মধ্যে অন্যদের কাছে প্রেরণ করবে না তাদের ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করা হবে। এটি নিশ্চিত করেছে ফেসবুক। তাই বার্তাটি ২৫ জন ফেসবুক ব্যবহারকারীর কাছে পাঠান।
বার্তার প্রেরক হিসেবে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের কথা বলা হয়েছে।
শুধু বাংলাদেশ নয় অনেকের দেশের ফেসবুক ব্যবহারকারী এমন পেয়েছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোকে জানিয়েছেন। এ নিয়ে ফেসবুক কমিউনিটিতে প্রশ্ন উত্থাপন করলে ফেসবুক কর্তৃপক্ষ জনায়, এমন বার্তা পেয়ে হতাশ হওয়ার কিছু নেই। বরং এটিকে আমলে না নিয়ে ডিলিট করে দেয়াই ভালো।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 118 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি