স্বপ্নের অভিষেক তিন টাইগারের

Print

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে অভিষেক হলো বাংলাদেশের তিন ক্রিকেটারের। উইকেট রক্ষক হিসেবে দলে এসেছেন ৬টি-টোয়েন্টি খেলা কাজী নুরুল হাসান সোহান। পেসার শুভাশীষ রায় ও লেগ স্পিন অলরাউন্ডার তানভীর হায়দার পেয়েছেন ওয়ানডে ক্যাপ। সোহান আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেলেও এবারই প্রথম বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন শুভাশীষ ও তানভীর।
মুশফিকের চোটে সোহানের অভিষেক

একটি পরিবর্তন তো অনুমিতই ছিল। প্রথম ওয়ানডেতে হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়তে বাধ্য হওয়া মুশফিকুর রহিম ১৪ দিন ক্রিকেটের বাইরে থাকবেন। মুশফিকের চোটে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো সোহানের। ক্রিকেটের সবথেকে ‘ছোট্ট’ আসর টি-টোয়েন্টিতে সোহান ৬টি ম্যাচ খেলেছেন। তবে মনে রাখার মতো কোনো পারফরম্যান্স ছিল না তার। এবার ৫০ ওভারের ক্রিকেটে সুযোগটি অবশ্যই কাজে লাগাবেন বলে বিশ্বাস টিম ম্যানেজমেন্টের।
এ বছরই খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে তার টি-টোয়েন্টি অভিষেক। এরপর এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সঙ্গে ছিলেন সোহান। এ সময়ে খেলেছেন ৬ ম্যাচ। বিপিএলে রাজশাহী কিংসের হয়ে শুরুর দিকে ভালো করতে না পারলেও শেষ দিকে তার কার্যকরী ব্যাটিংয়ে ভালো ফল পেয়েছে দল। বিপিএলের আগেই বিসিবি ঘোষিত স্কোয়াডে ছিলেন সোহান। অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পে এবং নিউজিল্যান্ডে দলের সঙ্গে ছিলেন তিনি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ারও সময় পেয়েছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। ৫০ লিস্ট ‘এ’ ম্যাচে ২৫.৬৫ গড়ে সোহানের ব্যাট থেকে এসেছে ১০২৬ রান। ১টি সেঞ্চুরির পাশাপাশি ৩টি হাফ সেঞ্চুরিও আছে তার নামের পাশে।
মুস্তাফিজের পরিবর্তে শুভাশীষ রায়
মাত্রই ইনজুরি থেকে ফিরেছেন মুস্তাফিজ। ফিজিওর পরামর্শে মুস্তাফিজুর রহমানকে এ ম্যাচে বিশ্রামে রাখা হয়েছে। ‘কাটার মাস্টারের’ পরিবর্তে সুযোগ পেয়েছেন শুভাশীষ রায়। ডানহাতি এই পেসারের আন্তর্জাতিক অভিষেক হলো। ৪৭টি লিস্ট ‘এ’ ম্যাচে ৫৮ উইকেট নিয়েছেন ২৮ বছর বয়সি শুভাশীষ। বিপিএলে খেলেছিলেন তামিম ইকবালের দল চিটাগং ভাইকিংসের হয়ে।
আউট সৌম্য, ওয়েলকাম তানভীর
ব্যাট হাতে ধারাবাহিকভাবে ব্যর্থ। বোঝাই যাচ্ছে মনযোগের যথেষ্ট ঘাটতি! টিম ম্যানেজমেন্ট বারবার সুযোগ দিয়েও কোনো ফল পাচ্ছে না। প্রথম ওয়ানডেতে দৃষ্টিকটুভাবে আউট হওয়ায় সৌম্যর ওপর খেপেছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহেও। যে কোচ বারবার ব্যাকআপ করছিল সেই কোচই এবার তাকে আউট করে দিলেন দল থেকে! তার জায়গায় এসেছেন তানভীর হায়দার।
ব্যাটসম্যান হলেও তানভীরকে খেলানো হচ্ছে স্পেশালিস্ট লেগ স্পিনার হিসেবে। দল তার কাছ থেকে লেগ স্পিনটাই বেশি প্রত্যাশা করছে। ৪৩টি লিস্ট ‘এ’ ম্যাচের ক্যারিয়ারে তানভীর বল করেছেন ২৫ ম্যাচে। উইকেট পেয়েছেন মাত্র ১৪টি। পরিসংখ্যানের বিবেচনায় অনেকটাই পিছিয়ে তার বোলিং। কিন্তু সাম্প্রতিক সময়ে ঘরোয়া ক্রিকেট ও ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ বোলিং করায় টিম ম্যানেজমেন্ট তাকে আন্তর্জাতিক মঞ্চে সুযোগ করে দিল। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন ২৫ বছর বয়সি এই ক্রিকেটার।
স্বপ্ন পূরণ হলো তিন টাইগারের। এবার তাদের এগিয়ে যাওয়ার পালা।লাল সবুজকের পতাকা উড়ানোর উপলক্ষ্য তৈরি করে দেওয়ার পালা। তারা জিতলেই জিতবে বাংলাদেশ উড়বে লাল-সবুজ পতাকা।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 79 বার)


Print
এই পাতার আরও সংবাদ