স্মার্টফোন যখন পাসপোর্ট

Print

ভুল করে পাসপোর্ট বাসায় রেখেই বিমানবন্দরে চলে গেলে এখন আর কোনো সমস্যা হবে না।
যদি আপনার সঙ্গে থাকে একটি স্মার্টফোন এবং তাতে ডাউনলোড করা থাকে বিশেষ একটি অ্যাপ। তাহলেই প্রথাগত কাগজের পাসপোর্ট ছাড়াও আপনি পার হতে পারবেন বিমানবন্দরের প্রয়োজনীয় সব দরজা।

বিশেষ এই অ্যাপটির নাম স্মার্ট ওয়ালেট। এই অ্যাপলিকেশনে ভ্রমণকারীর নাম, সিট নম্বর, ফ্লাইট নম্বরসহ প্রয়োজনীয় তথ্য সংযুক্ত করা যায়। তাই অ্যাপ ব্যবহারকারীর জন্য পাসপোর্ট ও বোর্ডিং পাসের বিকল্প হিসেবে কাজ করে তাঁর মোবাইল ফোনটি।
খালিজ টাইমস জানিয়েছে, সম্প্রতি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর যাত্রীদের বাধামুক্ত ভ্রমণের জন্য ‘স্মার্ট গেট’ নামের নতুন সেবা চালু করছে। যেখানে স্মার্ট ওয়ালেট ব্যবহারকারীরা ১৫ সেকেন্ডেরও কম সময়ে বিমানবন্দরে প্রবেশ করতে বা বের হতে পারবেন। স্মার্ট গেটে প্রবেশ করতে হলে ভ্রমণকারীদের স্মার্ট ফোন দিয়ে বারকোড স্ক্যান করতে হবে। এরপর ফিঙ্গারপ্রিন্টটি স্ক্যান করতে হবে। এরপরই ইমিগ্রেশন চেক শেষে সরাসরি বোর্ডিং গেটে যেতে পারবেন যাত্রীরা।
দুবাই বিমানবন্দরের রেসিডেন্সি অ্যান্ড ফরেনারস অ্যাফেয়ার্স বিভাগের মহাপরিচালক ক্যাপ্টেন আমির রাশেদ আলমহেরি জানান, চলতি বছরের মে মাস থেকে স্মার্ট ওয়ালেট আইটিউন ও গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। এই অ্যাপ্লিকেশনটি নিরাপদ ও নিরাপত্তা নিশ্চিত করে। এই অ্যাপ ব্যবহারকারীদের পাসপোর্ট ও বোর্ডিং পাস সঙ্গে নিতে হবে না। কারণ স্মার্ট ওয়ালেটে ভ্রমণকারীদের নাম, সিট নম্বর, ফ্লাইট নম্বরসহ প্রয়োজনীয় তথ্য আগে থেকেই সংযুক্ত করা থাকে।
সংযুক্ত আরব আমিরাত ও আরব উপসাগরের দেশগুলোর নাগরিকরা এই স্মার্ট গেট ব্যবহার করতে পারবেন। তবে বিমানবন্দরে পৌঁছার আগেই অ্যাপটি ডাউনলোড করে তা সচল করতে হবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 154 বার)


Print
এই পাতার আরও সংবাদ