হায়দরাবাদ টেস্টে তাসকিন কি আসলেই আউট হয়েছিল?

Print

হায়দরাবাদ টেস্টে তাসকিন কি আসলেই আউট হয়েছিল?

হায়দরাবাদ টেস্ট বাঁচাতে প্রায় এক ঘণ্টার পর ক্রিজে থেকে লড়াই চালিয়ে যাচ্ছিলেন পেসার কামরুল হাসান রাব্বি। সাথে তাইজুলও কম যাচ্ছিলো না। কিন্তু চা পান বিরতিতে যাওয়ার দুই ওভারের মাথায় আচমকা জাদেজাকে মারতে গেলেন তাইজুল।

শর্ট লেগে থাকা দুই ফিল্ডার ভাগাভাগি করে তাইজুলকে ফেরালেন। ভারতের জয় তখন এক উইকেট দূরে। আম্পায়ার তাই চা পান বিরতি আধা ঘণ্টা পিছিয়ে দিলেন।

বাঁহাতি তাসকিন আহমেদের সামনে নাম্বার ওয়ান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, বল করছেন উইকেটের রাফ সাইড থেকে। ইনিংসের ১০১তম ওভারের তৃতীয় বলটি লেগ সাইডে ফ্লিক করতে গিয়ে শর্ট লেগের হাতে ধরা পড়েন তাসকিন।

দক্ষিন আফ্রিকান আম্পায়ার মারায় এরাসমাস সরাসরি আউট না দিয়ে স্কয়ার লেগ আম্পায়ারের সাথে আলাপ করতে যান। পরে থার্ড আম্পায়ারের কাছে সাহায্য চান ও সফট সিগনাল দেন ‘আউট’।

কিন্তু টিভি রিপ্লেতে দেখায় ভেতরে আসা বলটি তাসকিনের ব্যাট মিস করে প্যাডে আঘাত করে। তাই বিগ স্ক্রিনে নট আউট সাইন দেখায় টিভি আম্পায়ার।

ততক্ষণে স্টেডিয়ামের বিগ স্ক্রিনে রিপ্লে দেখে লেগ বিফর আউটের জন্য আম্পায়ারের সিদ্ধান্তকে রিভিউ করে বসেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি।

ভারতের রিভিউতে দেখা যায় যে, বলটি স্ট্যাম্পের সামনে তাসকিনের প্যাডে আঘাত হেনেছে।

(তাসকিনের আউটের ভিডিওটি দেখুন।)

পরে তাসকিনকে লেগ বিফর আউট দেয়া হয়। যদিও মূলত ক্যাচ আউটের জন্য টিভি আম্পায়ারের শরণাপন্ন হয়েছিলেন দুই আম্পায়ার, আউট দেয়া হল লেগ বিফরের।

যা টিভি রিপ্লেতে দেখেই রিভিউ করেছিলেন কোহলি। আইসিসির ডিআরএস প্রটোকলে স্পষ্ট লেখা আছে, ‘স্লো মোশন কিংবা স্বাভাবিক রিপ্লে… কোন ধরনের রিপ্লেই বিগ স্ক্রিনে দেখানো যাবে না যতক্ষণ না পরের বল করা হবে অথবা প্লেয়াররা মাঠ ছাড়বে।’

কিন্তু তাসকিনের ক্ষেত্রে ডিআরএসের ৩.২ ধারা ভঙ্গ করা হয়েছে। আর রিভিউ নেয়ার সময় থাকে বল ডেলিভারি করার মাত্র দশ সেকেন্ড পর্যন্ত। তাসকিনের ক্ষেত্রে সেই নিয়মও ভাঙ্গা হয়েছে।

বলা যায় যে, বাংলাদেশের শেষ উইকেট ও ভারতের জয়। সব মিলিয়ে তাসকিনের ‘বিতর্কিত’ আউটের ইস্যুটি চাপা পড়ে গেলেও শেষ পর্যন্ত ঠিকই ডিআরএস নিয়মের ফাঁকফোকর ধরা পড়ল।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 207 বার)


Print
এই পাতার আরও সংবাদ