হেরে আদালতে দেখে নেওয়ার হুমকি ট্রাম্পের

Print

সাত মুসলিম দেশের নাগরিকদের ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহাল রাখায় আদালতের ওপর চটেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বিচারকদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এই রায় হোয়াইট হাউজের জন্য কোনো প্রতিবন্ধকতা নয় বলে মন্তব্য করে আদেশের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।
গত ২৭ জানুয়ারি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞা স্থগিত করেছিল সিয়াটলের একটি আদালত। পরে এর বিরুদ্ধে ট্রাম্প প্রশাসন আপিল আদালতে গেলে সেখানেও স্থগিতাদেশ বহাল রাখেন বিচারক। আদালতের আদেশকে নতুন ট্রাম্প প্রশাসনের জন্য একটি বড় ধাক্কা হিসেবেই দেখা হচ্ছে। এরই মধ্যে গত নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন আদালতের আদেশে উচ্ছাস প্রকাশ করেছেন।
এই আদেশের পর পর ট্রাম্প টুইট করে বলেন, ‘আদালতেই দেখা হবে, আমাদের রাষ্ট্রের নিরাপত্তা হুমকির মুখে পড়ে গেলো।’
হোয়াইট হাউজে সাংবাদিকদেরকে প্রেসিডেন্ট বলেন, ‘এটা একটি রাজনৈতিক সিদ্ধান্ত। আমরা আদালতে এর মোকাবেলা করবো।
সুপ্রিমকোর্টে এই রায় টিকবে না দাবি করে ট্রাম্প বলেন, ‘আমার ধারণা আমরা সহজেই সেখানে জিতবো।’
গত নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন আদালতের এই আদেশে উল্লাস জানিয়েছেন। তিনি ট্রাম্পকে কটাক্ষ করে টুইট করে লিখেন, ‘৩-০’।
ট্রাম্পের আদেশ স্থগিতের বিষয়ে ওয়াশিংটনের অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন তার প্রতিক্রিয়ায় বলেন, ‘এক কথায় বলতে গেলে এটা ওয়াশিংটন রাজ্যের পূর্ণাঙ্গ বিজয়।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 102 বার)


Print
এই পাতার আরও সংবাদ