২০০ কোটির মাইলফলকে ফেসবুক

Print

২০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে ফেসবুক। এখন প্রতি মাসে বিশ্বের এক-চতুর্থাংশের বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। গতকাল মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে বলেন, ‘আজ সকালের হিসাবে ফেসবুক কমিউনিটিতে এখন আনুষ্ঠানিকভাবে রয়েছে ২০০ কোটি ব্যবহারকারী।’
১৩ বছর আগে ২০০৪ সালে হার্ভার্ডের ডরমিটরিতে ফেসবুক প্রতিষ্ঠা করেছিলেন মার্ক জাকারবার্গ ও তাঁর সহযোগীরা। ঘনিষ্ঠজনদের মধ্যে রয়েছেন কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিজ ও ক্রিস হিউজ। বিশ্বব্যাপী এই সামাজিক নেটওয়ার্কিংয়ের ওয়েবসাইটটি চালু করার পর বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন জাকারবার্গ।

২০১২ সালের অক্টোবরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা আনুষ্ঠানিকভাবে ১০০ কোটি ছাড়ায়। অর্থাৎ, মাত্র পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে এর ব্যবহারকারীর সংখ্যা। আর এতে সমালোচকদের মুখে কুলুপ এঁটে দিল ফেসবুক। অনেকে ধারণা করছিলেন, অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের মতো ফেসবুকের বৃদ্ধিও শ্লথ হবে। অবশ্য সমালোচকদের এমন ধারণার কারণ ফেসবুক নিজেই। এই বছরের শুরুতে, বিজ্ঞাপন থেকে আয়ের গতি কমবে বলে আশঙ্কা প্রকাশ করে ফেসবুক।
এতটা পাওয়ার পরও সন্তুষ্ট নন মার্ক জাকারবার্গ। ইউএসএ টুডেতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘২০০ কোটি ছাড়ালেও আমরা এখনো সবাইকে সংযুক্ত করতে পারিনি। সবচেয়ে যে বিষয়টি আমি চাই, তা হলো সবাইকে সংযুক্ত করা।’
সম্প্রতি ফেসবুকের বিশাল প্রবৃদ্ধি সত্ত্বেও এতে শেয়ার হওয়ার কনটেন্টগুলোতে ঠিকমতো নজরদারি করতে পারছে না বলে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। এ ছাড়া ফেসবুক লাইভে সহিংস ঘটনা ও ফেসবুক নিউজফিডে ভুয়া খবর বেশি প্রচার পাওয়ার বিষয়টি সমাধানে প্রতিশ্রুতি দিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। গত মাসে কনটেন্ট পর্যালোচনার জন্য তিন হাজার নতুন কর্মী নিয়োগ দিয়েছে ফেসবুক।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 135 বার)


Print
এই পাতার আরও সংবাদ