২০১৬সংগীতাঙ্গনের আলোচিত ১২ ঘটনা

Print

কিন্তু মাত্র ১৭ দিনের মাথায় সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে গেছে সেই কন্যাসন্তানটি। ২১ মে সকালে মারা গেছে মেয়েটি। যা বছরের অন্যতম বেদনাবিধুর ঘটনা হিসেবে রয়ে গেছে বছর শেষেও

০৯. মিডিয়ার কেউ কেউ খানিক বেদনা নিয়ে অনুধাবন করলেও বিষয়টি অনেকেই জানতেন না। সঞ্জীব চৌধুরী-বাপ্পা মজুমদারের গড়া ‘দলছুট’ ব্যান্ডটি গেল চার বছর তার নামের মাহাত্ম রেখেছিল খুব নীরবে। ২০১২ কিংবা তারও আগে থেকেই ব্যান্ডটির কার্যক্রম স্থগিত ছিল! অতপর এই ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে ঘোষণা দিয়ে ফের দুলছুট-কে দলবদ্ধ করলেন বাপ্পা। আবারও পুরনো সুরে ফিরলেন বাপ্পা।

০৭. বিষয়টি ক্রিকেট মাঠের। তবে এতে যুক্ত হয়ে যান সংগীতশিল্পী শফিক তুহিন। কলকাতায় মুখোমুখি বাংলাদেশ-পাকিস্তান। যে ম্যাচ উপভোগ করতে বাংলাদেশের জার্সি পরেই কলকাতায় উড়ে গেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকবি-সুরকার-কণ্ঠশিল্পী শফিক তুহিন। ম্যাচটা এবার হেরেছে বাংলাদেশ। আর ইডেনের গ্যালারিতে উপচে পড়া পাকিস্তান ভক্তদের হর্ষধ্বনি। যার ভিড়ে বাংলাদেশের শফিক তুহিন বনে গেলেন পাকিস্তানের ‘চাচা বশির’। (১৭ মার্চ) প্রভাশালী আনন্দবাজার পত্রিকার প্রিন্ট সংস্করণে প্রকাশিত গ্যালারি থেকে তোলা শফিক তুহিনের একটি ছবি এবং তার ক্যাপশন- ঢাকার ঘটনারই প্রতিচ্ছবি প্রমাণ করে। যে ছবিতে দেখা গেছে বাংলাদেশের জার্সি গায়ে দিয়ে পাকিস্তানি পতাকা-ব্যানার হাতে ধরে স্লোগান দিচ্ছেন এ শিল্পী। সঙ্গে অপরিচিত আরও অনেকেই। বিষয়টি নিয়ে বেশ বির্তক হয়। এই সংগীতশিল্পী ব্যাখ্যা করেন পুরো বিষয়টির।

০৪. এ বছর বেশ কয়েকজন পুরনো শিল্পীর প্রত্যাবর্তন ঘটেছে সংগীতাঙ্গনে। প্রায় এক যুগ পর এ বছর গানে ফিরলেন মুজিব পরদেশী। একটি বিজ্ঞাপনচিত্রের জন্য নতুন করে গাইলেন তার বিখ্যাত গান ‘কলমে নাই কালি’। প্রায় ২৫ বছর পর নিজেরই গাওয়া ‘পাগল মন’ গানটি নতুন সংগীতায়োজনে গেয়েছেন দিলরুবা খান। এই গানটিসহ মৌলিক লোকগান নিয়ে প্রকাশ করেন তিন গানের অ্যালবাম ‘মনের পাখি বনে’। অডিও বাজারের তুমুল ব্যস্ত কণ্ঠশিল্পী মনির খান। যদিও গেল চার বছর ধরে নতুন অ্যালবাম থেকে দূরে ছিলেন তিনি। সেই বিরতি ভেঙে এ বছর অন্তর্জালে প্রকাশ করেন নতুন একক ‘লীলাবতি’। টানা ১৩ বছর পর নতুন অ্যালবাম প্রকাশ করেন পান্থ কানাই। সিএমভি’র ব্যানারে প্রকাশিত তিন গানের এই অ্যালবামের নাম  ‘দেহখাঁচা’।

০৩. ব্যান্ড চিরকুটের অন্যতম সদস্য পিন্টু ঘোষ। দলের গায়ক, বেহালা-পারকেশন বাদনসহ বেশ কিছু কাজে তাকে দেখা গেছে। এছাড়াও তার শাস্ত্রীয় ঘারনার গায়কির জন্য তিনি বেশ প্রশংসিত। ১৬ নভেম্বর দুপুরে তাকে নিয়ে চিরকুট তাদের পেজ থেকে একটি নোটিশ দিয়েছে। তার ভাষ্যটা এমন, ‘পিন্টু ভাই আমাদের সঙ্গে আর কাজ করছেন না। উনি একক ক্যারিয়ার গড়তে চান। পারষ্পারিক আলোচনার মাধ্যমে আমরা তাতে শ্রদ্ধার সঙ্গে সম্মতি দিয়েছি। আমরা বিশ্বাস করি, এটাই শেষ না।’

০২. একজন তারকার  গুণবন্দনা ছাড়াও ফ্যান ক্লাব পারে দেশ কিংবা বিশ্বের আর্থ-সামাজিক উন্নয়নে অংশ নিতে। এ কথার প্রমাণ দিতে গঠিত হয় ‘জেমস ফ্যান ক্লাব’। কিংবদন্তি রক তারকা জেমসের সংগীত জীবনের নানা কার্যক্রমের খবরাখবর প্রকাশের পাশাপাশি উন্নয়নমূলক কাজের লক্ষ্যে জুন মাস থেকে যাত্রা শুরু করছে ক্লাবটি।সংগীতাঙ্গনের আলোচিত ১২ ঘটনাগেল ১২ মাসে অন্তত ছয় হাজার নতুন গানের জন্ম হয়েছে। গেল ছয় বছরের তুলনায় এবারের গান বাজার ছিলো সংগীত মুখর। এই মুখরতার মাঝেও ঘটেছে কিছু মুখরোচক খবর। সেখান থেকে ১২টি উল্লেখযোগ্য খবর তুলে ধরা হলো-

০১. ভারতবিরোধী মন্তব্য করার অভিযোগে মাইলস ব্যান্ডের সঙ্গে একমঞ্চে গান গাইতে কলকাতার ব্যান্ড ফসিলসের আপত্তি প্রকাশ এবং এর জের ধরে ওপার বাংলার আলোচিত ‘আজাদী কনসার্ট’ থেকে প্রথমে দুটি ব্যান্ডই বাদ পড়ে। পরে ফসিলস আন্দোলন করে সেই কনসার্টে অংশ নিলেও মাইলসকে দেখা যায়নি। এটা গেল আগস্টের প্রথম সপ্তাহের খবর।

জেমসসেই সূত্রে গেল ২ অক্টোবর নগর বাউলের জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে একটি সজ্জিত ট্রাকে ১২ ফুট দৈর্ঘ্য-প্রস্থের কেক নিয়ে শহরের পথে পথে ঘুরেছেন জেমস ফ্যান ক্লাবের সদস্যরা। সেই ট্রাকের গায়ে ভক্তরা লিখেছিলেন্- ‘শুভ জন্মদিন গুরু জেমস।’ এবং ‘বেঁচে থাকুন অন্তত এক কোটি বছর’। কোনও তারকা শিল্পীর জন্মদিনে ভক্তদের এমন আয়োজনটি ছিলো চোখে পড়ার মতো।

যুক্তরাষ্ট্রে আনন্দ-উৎসবে চিরকুট সদস্যরা, মাঝে পিন্টুপিন্টুও জানান, সাম্প্রতিক আলোচিত এ ব্যান্ডে আর তাকে পাওয়া যাবে না। তবে একক ক্যারিয়ার নয়, বেশ কিছু কারণে তিনি দল থেকে বের হয়ে এসেছেন।

মুজিব পরদেশীশূণ্য দশকের তুমুল জনপ্রিয় পপ কণ্ঠশিল্পী কানিজ সুবর্ণা সংসার জটিলতা থেকে বেরিয়ে এবার একটি গান করলেন। ‘সাড়া দাওনা’ শিরোনামের এ গানটি ভিডিও আকারে প্রকাশিত হয়। ডিজে রাহাতের সংগীতে গানটি করেন মীর মাসুম। ব্যান্ড ‘ওয়ারফেজ’ থেকে বাদ পড়েন মিজান। পারিবারিক ও আইনি জটিলতাও পোহাতে হয়েছে তাকে। তবে এসব ছাপিয়ে টানা আট বছর পর প্রকাশিত নতুন একক অ্যালবামটি ভালোই সাড়া ফেলে। রাজীব আহমেদের আয়োজনে সিএমভির ব্যানারে প্রকাশিত এই অ্যালবামটির নাম ‘অন্য গ্রহের মানুষ’। বছরের শেষ সপ্তাহে এসে সংগীতাঙ্গনে প্রত্যাবর্তন ঘটে একসময়ের জনপ্রিয় ব্যান্ড ‘নোভা’র ভোকাল শাকিল খান। টানা ২৫ বছর পর গানে ফিরেছেন তিনি। লেজার ভিশনের ব্যানারে প্রকাশ পেয়েছে তার তিন গানের অ্যালবাম ‘…বছর পর’।

কানিজ সুবর্ণার গানটি:

০৫. দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শিল্পীদের পাশে দাঁড়াতে ১৯ নভেম্বর আনুষ্ঠানিক যাত্রা হলো ‘শিল্পীর পাশে ফাউন্ডেশন’। এ উদ্যোগ নিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।  যাদের অন্যতম- ড. আনিসুজ্জামান, অধ্যাপক আবদুল্লাহ আবু সাইয়ীদ, ড. মুহম্মদ জাফর ইকবাল, রুনা লায়লা, অঞ্জন চৌধুরী, ফরিদুর রেজা সাগর, ফয়সাল সিদ্দিকী বগি প্রমুখ।

০৬. গানবাংলা টিভি চ্যানেলে দেশি-বিদেশি বাদ্যযন্ত্রশিল্পীদের মেলবন্ধনে এমটিভি’র কোক স্টুডিওর ছায়া নিয়ে তৈরি ‘উইন্ড অব চেঞ্জ’-প্রি সিজন-টু নামের আয়োজনটি আলোচিত ছিল। সমালোচনাও হয়েছে কিছু বিষয় নিয়ে। সব মিলিয়ে ২০১৬ সালের অন্যতম আলোচনা আয়োজনটি নিয়ে।

শুনুন এই আয়োজনে জেমস-এর একটি অনবদ্য পরিবেশনা:

ভারতের মাঠে বাংলাদেশের শফিক তুহিন০৮. বাংলাদেশে প্রথমবারের মতো নির্মিত হয়েছে মিউজিক্যাল ফিল্ম ‘সারাংশে তুমি’। ৪ জুন সন্ধ্যায় নগরীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে অনুষ্ঠিত হয়েছে এই চলচ্চিত্রের প্রিমিয়ার শো। জনপ্রিয় সংগীশিল্পী কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, ন্যানসি ও কলকাতার শুভমিতার গাওয়া গান নিয়ে তৈরি হয়েছে এই সিনেমাটি। এটি পরিচালনা করেছেন আশিকুর রহমান। এই ছবিতে জুটি বেঁধেছেন অন্তু করিম ও রাহা তানহা খান। কুমার বিশ্বজিতের দাবি- এটাই দেশের প্রথম মিউজিক্যাল ফিল্ম।

ছবিটি দেখুন:

বর্তমান ‘দলছুট’১০. বাংলাদেশে সংগীত বাণিজ্যের প্রায় ৯০ ভাগ এখন অন্তর্জালকেন্দ্রিক। যার ৮০ ভাগই বাস্তবায়িত হয়েছে চলতি বছরে। এই বছরই আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন, রবি এবং টেলিটকের মিউজিক অ্যাপ। এর সঙ্গে মিউজিক অ্যাপ ও অনলাইন সংগীত মাধ্যম হিসেবে আরও যুক্ত হয়েছে বাংলা ঢোল, গান, লাইভ টেকনোলজিস, অ্যাডবক্স প্রভৃতি।

১১. গত ৪ মে তৃতীয়বারের মতো সন্তানের মা হন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কণ্ঠশিল্পী ন্যান্‌সি। এ নিয়ে ন্যান্‌সি ও জায়েদ দম্পতির পরিবারে ছিল খুশির বন্যা। নাম রেখেছিলেন আলিনা জাফরিন।

গ্রেফতারি পরোয়ানা শেষে সমঝোতার পর কবির বকুল ও জবান আলী১২. ডিসেম্বরের প্রথমদিন চিত্র পরিচালক পিএ কাজল ও গীতিকবি কবির বকুলের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। ‘প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে’ শিরোনামের একটি গান অনুমতি ছাড়া চলচ্চিত্রে ব্যবহারের অভিযোগ করার দায়ে এই পরোয়ানা জারি করেছেন সুনামগঞ্জের বিচারিক হাকিমের আদালত। পরে অবশ্য গ্রেফতার ছাড়াই সেটির সমাধান করেন বাদি-বিবাদি পক্ষ।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 158 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি