অাগামী বছর বিনামূল্যে বিতরণ হবে ৩৬ কোটি ২১ লাখ পাঠ্যপুস্তক

Print

%e0%a6%85%e0%a6%be%e0%a6%97%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80-%e0%a6%ac%e0%a6%9b%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be%e0%a6%ae%e0%a7%82%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%bfআগামী শিক্ষা বছরে সরকার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করবে। এই লক্ষে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এখন থেকেই পুরোদমে কাজ শুরু করেছে। এরই মধ্যে তারা ২০ কোটিরও বেশি পাঠ্যপুস্তক স্কুল পর্যায়ের সংশ্লিষ্ট গন্তব্যে পাঠিয়ে দিয়েছে।
এ বিষয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা জানান, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এসএসসি ভোকেশনাল, ইবতেদায়ী, দাখিল ও দাখিল ভোকেশনাল এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর মাঝে এ বই বিতরণ করা হবে।
তিনি আরো জানান, গত কয়েক বছরের মতো এবারও ১ জানুয়ারি নতুন (২০১৭) শিক্ষাবর্ষের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে এসব বই তুলে দেয়া হবে।
এনসিটিবি চেয়ারম্যান বলেন, এরই মধ্যে আমরা মোট বইয়ের প্রায় ৬০ ভাগ বই অর্থাৎ প্রায় ২০ কোটিরও বেশি পাঠপুস্তক নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিয়েছি। বাকি ১৬ কোটি বই আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে দেশের সংশ্লিষ্ট জেলা-উপজেলা এমনকি থানা পর্যায়ের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়া হবে।
তিনি বলেন, সৃজনশীল পদ্ধতির জটিলতা নিরসনে সরকার শিক্ষকদের সহায়তার জন্য প্রথমবারের মতো শিক্ষা সহায়িকা গাইড তৈরি করেছে। শিক্ষকরা বইটি অনুসরণ করলে সৃজনশীল পদ্ধতি পড়াতে ও প্রশ্নপত্র তৈরিতে তারা বেশ উপকৃত হবেন।
অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা বলেন, প্রাথমিক স্তরের শিক্ষকদের জন্য ‘শিক্ষক নির্দেশিকা’ শিরোনামে ৬০ লাখ ১ হাজার ২৪টি এবং মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ‘শিক্ষক ও শিক্ষাক্রম গাইড’ শিরোনামে ৪৬ লাখ ৬৬ হাজার ৬৬৪টি বই প্রস্তুত করা হয়েছে।
বর্তমান সরকারের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের কথা উল্লেখ করে চেয়ারম্যান বলেন, সরকারের যুগান্তকারী এ সিদ্ধান্তের ফলে এখন প্রতিবছরই শিক্ষার্থী ঝরে পড়ার হার কমছে এবং প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের প্রায় সব ক্লাসেই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 63 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: