আর কত হলে বয়স্ক ভাতা

Print

%e0%a6%86%e0%a6%b0-%e0%a6%95%e0%a6%a4-%e0%a6%b9%e0%a6%b2%e0%a7%87-%e0%a6%ac%e0%a7%9f%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%a4%e0%a6%beবয়স তার ৯৪। স্বামীকে হারিয়েছেন বিশ বছর আগে। সন্তানরা কাজ করলেও সংসারের অভাব ঘোঁচাতে পারেননি।
সেই জীবন সায়াহ্নে আসা নুরজাহান ওরফে রিজিয়ার শরীরে এখন বাসা বেঁধেছে নানা রোগ। নুন আনতে যাদের পান্তা ফুরায়, তাদের আবার চিকিৎসা কী?
এই মানুষদের জন্য সরকারের সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ দেওয়া আছে। তিনি দুঃস্থ, বয়স্ক অথবা বিধবা ভাতা- যে কোনো একটি পেতে পারতেন। কিন্তু জোটেনি কোনোটি।
তার বাড়ি ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বুড়াইচ ইউনিয়নের খোলাবাড়িয়া গ্রামে। পাঁচ সন্তানের জননী তিনি। দুটি ছেলে ও তিন মেয়ে। ছেলেরা দিনমজুরের কাজ করে যা রোজগার করে তা দিয়ে তাদের পরিবার নিয়েই হিমশিম খেতে হয়। মেয়েরা স্বামীর সংসারে ব্যস্ত।
মধুমতির ভাঙনে ভিটেমাটি হারিয়েছেন রিজিয়া। এখন মধুমতির চরে পাটকাঠি দিয়ে ঘেরা টিনের ছাপড়া ঘরে দরিদ্র সন্তানদের সঙ্গে থাকছেন।
বৃহস্পতিবার রিজিয়ার বাড়িতে গিয়ে তার বয়স্ক ভাতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমারে ভাতা তাতা দিবি কিডারে মনা? ভাতার কাট কত্তিতো চাইর হাজার টাহা লাগে, আমি টাহা কহানে পাব? টাহা দিতি পারিনে, তাই ভাতা অয়না’। তবে কে টাকা চায় সেটা স্পষ্ট করে না বললেও স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানকেই দুষলেন তিনি।
এই বৃদ্ধা বলেন বলেন, ‘আল্লা কোনো রহম বাচায় রাহিছে, তাই বাইচে আছি, ঠান্ডায় মেলা কষ্ট অয়, ওষুধ নাই, ভালো কিছু খাইবের পারিনে’।
এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য খান নজরুল ইসলাম বলেন, বয়ষ্ক ভাতা কার্ড করতে কারো কাছ থেকে কোনো টাকাপয়সা নেয়া হয় না। তাহলে বৃদ্ধা রিজিয়ার কাছ থেকে কে টাকা চেয়েছে-সে প্রশ্নের জবাবে নীরব থাকেন এই জনপ্রতিনিধি।
বুড়াইচ ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব পান্নু মিয়া বলেন, আমার কাছে তার কোনো তালিকা আসে নাই। আসলে আমি সুপারিশ করবো।’
আলফাডাঙ্গা সমাজসেবা কর্মকর্তা প্রকাশ কুমার কুণ্ডু বলেন, ‘চেয়ারম্যান, মেম্বাররা এ কার্ডগুলো করে থাকে। তারা কেনও এত বয়স্ক একটি মানুষকে কার্ডের অন্তর্ভুক্ত করেনি তা খতিয়ে দেখতে হবে। পরবর্তীতে সুযোগ হলে বৃদ্ধাকে বয়স্ক ভাতা দেয়া হবে।’

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 58 বার)


Print
এই পাতার আরও সংবাদ