ইউরোপে ফ্রী পড়াশুনা, কোথায় কেমন

Print

ইউরোপে ফ্রী পড়াশুনা, কোথায় কেমন
ইউরোপে কিছু দেশ আছে যারা এখন ও শিক্ষাকে পণ্য হিসেবে দেখে না। বরং বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে শিক্ষাকে অধিকার হিসেবে গণ্য করে। জেনে নেওয়া যাক, ইউরোপোর কোন দেশে ফ্রী অথবা কম খরচে পড়ালেখা করা যাচ্ছে।

১. জার্মানি:
জার্মানিতে অনেক অনেক বিশ্ববিদ্যালয় আছে, তাই প্রতি বছর অসংখ্য নতুন ছাত্র পাড়ি জমাচ্ছে এ দেশে। পড়াশুনা ফ্রি আছে সাথে রিসার্চ কুয়ালিটি এবং শিক্ষার মান দুই দিকই যথেষ্ট ভালো। সবচেয়ে মজার বিষয় হচ্ছে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্টস পাড়ি জমায় জার্মানি এবং ইউএসএ তে।

২. বেলজিয়াম:
পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তে ফিস খুবই কম। গড়ে ২-৩ হাজার ইউরো/বছরে খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ। এছাড়া চেক রিপাবলিক, গ্রীস, ইটালী ইত্যাদি দেশসমূহের পাবলিক বিশ্ববিদ্যালয়ে টিউশন ফিস খুবই কম।

৩. নরওয়ে:
বিশ্বের অন্যতম ধনী দেশ, প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির দেশ হিসেবে ও পরিচিত। মিডনাইট সান দেখতে চাইলে আপনাকে এখানে আসতেই হবে। এখন ও পড়াশুনা ফ্রি আছে আর শিক্ষার মানের দিক দিয়ে ইউরোপের প্রথম সারিতেই আছে। এখানকার জীবনযাত্রার মানও অনেক ভাল।

৪. অস্ট্রিয়া:
ইউরোপীয়ান দেশগুলোর মধ্যে অন্যতম সাজানো গোছানো দেশ হলো অস্ট্রিয়া। সর্বোচ্চ ৭০০-৮০০ ইউরো/সেমিস্টার খরচ করে ইউরোপীয়ান ডিগ্রী নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ।

৫. ফ্রান্স:
রোমান্স আর ভালোবাসার শহর হলো প্যারিস, তাই বলে এরা শুধু রোমান্স নিয়েই ব্যাস্ত না। যদিও পুরোপুরি ফ্রি বলা যায়না তবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০০ ইউরো/বছর এর মত ফি দিতে হয় যাকে আসলে ফ্রি বলাই যায়।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 172 বার)


Print
এই পাতার আরও সংবাদ