এখন ঘরে বসেই করুন পাসপোর্ট করুন ৪০ মিনিটে

Print

passport

ডিজিটাল সুবিধা মানুষের দোড় গোঁড়ায় পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ বর্তমান সরকার সাধারন মানুষের ভোগান্তি কমাতে সম্প্রতি অনলাইনে মেশিন রিডেবল পাসপোর্টের আবেদন করার পদ্ধতি চালু করেছে। ঘরে বসে কম্পিউটারে পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। শুধু আঙুলের ছাপ দিতে এবং ছবি তোলার জন্য সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে যেতে হবে।

কিভাবে করবেনঃ
প্রথমে www.passport.gov.bd সাইটে প্রবেশ করতে হবে। হোমপেজে দেওয়া প্রয়োজনীয় শর্তাবলি ভালোভাবে পড়ে নিচের দিকে I
have read the above information and the relevant guidance notes -এর বাম পাশের ঘরে টিক চিহ্ন দিয়ে continue to online enrolement–এ ক্লিক করতে হবে।

এরপর নতুন একটি পেজ ওপেন হবে। এখানে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পূরণ করে save and next এ ক্লিক করতে হবে।

পরামর্শ
পাসপোর্ট এর ফর্মটি, আপনার ন্যাশনাল আইডি এবং পূর্ববর্তী পাসপোর্ট এর ফটোকপি (যদি থাকে) সত্তয়িত করে আগারগাও পাসপোর্ট অফিসে সরাসরি চলে যান ৮ তলার ৮০৪ নং রুমে। সেখান থেকে ফর্মটি ভেরিফাই করিয়ে নিন। তারা আপনার ফর্ম এর উপর স্বাক্ষর করে একটি সিরিয়াল নম্বর লিখে দিবে।

এবার যেতে হবে পাশের অফিসের তিন তালার ৩১০ নং রুমে। যত লাইন ই থাকুক না কেন… সরাসরি চলে যান উপ কমিশনারের রুমে এবং তাকে দিয়ে ফর্মটি ভেরিফাই করিয়ে নিন। মনে রাখবেন অনলাইন ফর্মের জন্য কোন লাইন নেই। এখানে থেকে আপনাকে ভেরিফিকেশন করার পর পাঠিয়ে দিবে পাশের রুমে ছবি তুলতে।

ছবি তোলার জন্য যেতে হবে ১৯ নং কাউন্টারে। এখানে শুধু অনলাইন ফর্ম এর সার্ভিস দেওয়া হয়। কাউন্টারে ফর্মটি জমা দিলে সেখানকার অফিসার আপনার ছবি তুলবে, আঙ্গুলের ছাপ ও স্বাক্ষর নিবে এবং তারপর আপনাকে রশিদ ধরিয়ে দিবে। সেটা ভালো মত চেক করে রুম থেকে বেরিয়ে আসুন।

ব্যাস… আপনার ফর্ম জমা দেয়া শেষ। যেদিন পাসপোর্ট দেয়ার ডেট, সেদিন পাসপোর্ট অফিসে গিয়ে রশিদ দেখিয়ে পাসপোর্ট সংগ্রহ করুন।

মনে রাখবেন
## যত‬ লাইন থাকুক না কেন, অনলাইন ফর্মের জন্য কোন লাইন ধরা লাগবে না।
‪## অবশ্যই‬ বাসা থেকে সব প্রয়োজনীয় কাগজপত্র ও ছবি সত্যয়িত করে নিয়ে যাবেন।
‪‎## সাদা‬ কাপড় পড়ে ছবি তোলা যাবে না।

কখন পাসপোর্ট অফিস খোলা থাকে?
পাসপোর্টের জন্য ফরম বিতরণ ও জমা নেওয়া হয় প্রতিদিন সকাল নয়টা থেকে দুপুর ১·৩০ মিনিট পর্যন্ত। আর পাসপোর্ট বিতরণ করা হয় সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত। সরকারি ছুটির দিন (শুক্র ও শনিবার) বাদ দিয়ে সপ্তাহের বাকি পাঁচ দিন খোলা থাকে।

যে কোনো ধরনের অভিযোগ জানাতে…
কোনো ধরনের অভিযোগ থাকলে সরাসরি যোগাযোগ করতে পারেন আঞ্চলিক পাসপোর্ট অফিস আগারগাঁও, ঢাকার উপপরিচালক (কক্ষ-২০৩, দ্বিতীয় তলা)। ফোনঃ ৮১৫৯৫২৫।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 1005 বার)


Print
এই পাতার আরও সংবাদ