এমপি প্রার্থী ‘খুঁজছে’ বিএনপি

Print

%e0%a6%8f%e0%a6%ae%e0%a6%aa%e0%a6%bf-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5%e0%a7%80-%e0%a6%96%e0%a7%81%e0%a6%81%e0%a6%9c%e0%a6%9b%e0%a7%87-%e0%a6%acনির্বাচন কমিশন এবং আগামী নির্বাচনের ‘তরিকা’ নিয়ে রাজনীতির মাঠে সরব থাকলেও ভেতরে ভেতরে নির্বাচনের সমস্ত প্রস্তুতি সেরে রাখছে বিএনপি। এজন্য দিন রাত দলটির অর্ধ শতাধিক রাজনিতীবিদ, সাবেক আমলা, সাবেক কূটনীতিক, সাবেক সেনা কর্মকর্তা, বুদ্ধিজীবী নিয়ে গঠিত একটি শক্তিশালি কমিটি কাজ করে যাচ্ছে। কমিটির সদস্যরা ছুটে বেড়াচ্ছেন দেশের বিভিন্ন নির্বাচনী এলাকাও।
বিশস্ত সূত্রে জানা গেছে এই কমিটির সদস্য সংখ্যা এখন পর্যন্ত ৫৫ জন।
কমিটির সমন্বয়কের দায়িত্ব পালন করছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।যিনি প্রতিক্ষণে তাদের আপটুডেট জানাচ্ছেন দলীয় প্রধান বেগম খালেদা জিয়াকে।
তার খোঁজছেন আগামী নির্বাচনের জন্য দলের সবচেয়ে যোগ্য সংসদ সদস্য প্রার্থী কে হতে পারেন তাকে। একদিকে যেমন একই নির্বাচনী এলাকায় বিএনপির একাধিক প্রার্থীর মধ্যে কে যোগ্য তা যাচাই বাছাই করছেন, তেমনি ২০ দলীয় জোটভূক্ত শরীকদের চাওয়া থাকতে পারে যেসব আসনে সেসব আসনে শরীক দলগুলোর সম্ভাব্য প্রার্থীদের এলাকায় যোগ্যতা, সক্ষমতা, আর্থিক সঙ্গতিরও খোঁজ খবর নেওয়া চলছে।
শুধু প্রার্থী খোঁজ করা নয়। এই কমিটির সদস্যরা আগামী নির্বাচনের বিভিন্ন দিক নিয়েও চুলচেরা বিশ্লেষণ এবং গবেষণার কাজটিও করছেন। নির্বাচনী সমীকরণ কি হতে পারে, সরকারি দলের বিভিন্ন পদক্ষেপের পর্যবেক্ষণ এবং তা নিয়ে সম্ভাব্য করণীয় এবং নির্বাচনী কৌশল নিয়েও কাজ করছেন তারা।
এপ্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহাবুবুর রহমান বলেন, বিএনপি নির্বাচনীমুখী দল। বিএনপি সব সময়ই নির্বাচনরে জন্য প্রস্তুত। সেজন্য আমাদের একটি কমিটি কাজ করছে। যার কো-অরডিনেটর আমাদের মহাসচিব। তারা সব খোঁজ খবর রাখছেন। তবে আর কারা কারা কীভাবে কাজ করছেন তা এখনও বিস্তারিত বলতে পারছি না।
তিনি আরো বলেন, কমিটিতে সব ধরনের লোকই আছে। হ্যাঁ, অবশ্যই আগামীতে কারা নির্বাচন করতে চাচ্ছেন তাদেরে একটা খোঁজতো চলছেই।
এ প্রসঙ্গে জানতে চাইলে ঐ কমিটির সমন্বয়ক ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আসলে তেমন কোনো কমিটি নয়। আমাদের একটি সেল কাজ করছে। তারা গবেষণা করেন। নির্বাচন কমিশন পুনর্গঠন সংক্রান্ত যে প্রস্তাবনা সেটি ঐ কমিটিই তৈরি করে দিয়েছে।
তিনি বলেন, যদিও নির্বাচন কীভাবে হবে সেটিই এখনও অনিশ্চিত।
প্রসঙ্গত, ২০০১-এর নির্বাচনের আগে আলোচিত হাওয়া ভবন থেকে নির্বাচন সংক্রান্ত কৌশল পরবর্তী রাষ্ট্রপরিচালনা সংক্রান্ত গবেষণা ও কর্মকৌশল ঠিক করতে সেসময় একইভাবে কাজ করেছিলেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 51 বার)


Print
এই পাতার আরও সংবাদ