‘এসব হতে বিরত থাকতে হবে’

Print

'এসব হতে বিরত থাকতে হবে'

গতকাল থেকে সোশ্যাল মিডিয়ায় বেশকিছু ছবি ভাইরাল হয়েছে।  পবিত্র উদ আজহা’র পশু  কোরবানিতে জবাইকৃত পশুর সঙ্গে কিছু ছবি প্রকাশ করা হয়েছে।  এই ছবিতে কোরবানি হওয়া পশুর সাথে হাস্যরসের ছবি দেওয়া হয়েছে।  যারা এইসব ছবি তুলেছে এবং ফেসবুক বা ইনস্টাগ্রামে পোস্ট করেছে তারা খুব বেশি বয়সের নন। এদের মধ্যে টিনএজ রয়েছেন। আর দু-একজনের বয়স ২২ পর্যন্ত হতে পারে।

তবে বয়স যাই হোক, এই ধরনের ছবি ফেসবুকে প্রকাশ হয়ে গেলে ভাইরাল হয়ে যায়।  আর সমালোচনার চেয়ে অশ্লীল বাক্যবাণেই জর্জরিত হন ভিক্টিম।  ছবিতে যেমন নৃসংশতা প্রকাশ পেয়েছে তেমনি প্রকাশ পেয়েছে ওইসব তরুণ-তরুণীর ইমম্যাচিওরিটি।  আদতে তারা সেভাবে ম্যাচিওর্ডও না।  এক্ষেত্রে ওইসব তরুণ-তরুণীদের এসব কার্যকলাপ থেকে বিরিত হবার শিক্ষাটা দিতে হবে পরিবার থেকে।

বোঝাতে হবে কোনটা ভাল আর কোনটা মন্দ। বোঝাতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের বিষয়টা।   এক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় আলোচনায় এলে দায়িত্বটা পড়ে যায় অনলাইন এক্টিভিস্টদের ওপর। অনেকেই মন্তব্য করে বোঝাতে চেষ্টা করেন যে এটা ফেসবুক, এটা একটা পাবলিক প্ল্যাটফরম।  এখানে আপনার ইমম্যাচিওরিটি প্রকাশ করা ঠিক না।  এটা যেমন ঠিক তেমনি ঠিক নিজের মন থেকে লালন করা সঠিক এবং বেঠিক কাজগুলো।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 911 বার)


Print
এই পাতার আরও সংবাদ