কারওয়ান বাজার সরানো নিয়ে টানাপড়েন চলছেই

Print

%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be%e0%a6%a8-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8b-%e0%a6%a8%e0%a6%bf%e0%a7%9f%e0%a7%87রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ও খুচরা বাজার অন্যত্র সরিয়ে নেয়া নিয়ে ব্যবসায়ী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের টানাপড়েন এখনো কাটেনি। সিটি করপোরেশন বলছে আগামী বছরের শুরুতেই স্থানান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে তিনটি জায়গা। তবে এসব জায়গায় যাওয়ার আগে ৮টি শর্ত পূরণের দাবি জানাচ্ছেন ব্যবসায়ীরা।
যানজট কমানো ও পরিকল্পিত প্রকল্প বাস্তবায়নে কারওয়ান বাজারের পাইকারি কাঁচা মার্কেট সরানোর পদক্ষেপ নেয়া হয় ২০০৬ সালে। প্রায় আড়াইশ আড়ত এবং কয়েকশ দোকানের অন্তত ৩০ হাজার ব্যবসায়ীর ব্যবসা স্থানান্তর হবে মহাখালী, আমিন বাজার ও যাত্রাবাড়িতে। এসব জায়গায় প্রায় সাড়ে ৩শ’ কোটি টাকা ব্যয়ে গত বছরের জুনে শেষ হয় অবকাঠামো নির্মাণের কাজ।

সবশেষ গত ডিসেম্বরে স্থানান্তরের কথা থাকলেও পরিকল্পনা বাস্তবায়ন হয়নি এখনো। ব্যবসায়ীরা বলছেন প্রতিষ্ঠিত ব্যবসাকেন্দ্র অন্য জায়গায় সরিয়ে নেয়া হলে আর্থিক ক্ষতিতে পড়বেন তারা।
ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় স্থানান্তরের জন্য সিটি করপোরেশনকে আটটি শর্ত দিয়েছে কারওয়ান ব্যবসায়ী সমিতি।
অন্যদিকে উত্তর ঢাকা সিটি করপোরেশন বলছে, ব্যবসায়ীদের সব সুবিধা নিশ্চিত করেই কারওয়ান বাজারের ব্যবসা প্রতিষ্ঠান সরানো হবে। এজন্য মহাখালী, আমিনবাজার ও যাত্রাবাড়ীতে প্রায় দুই হাজার দোকান প্রস্তুত করা হয়েছে।
সিটি করপোরেশন বলছে কারওয়ান বাজারে থেকে পাইকারি ও খুচরা বাজার সরানোর পর পরিকল্পিতভাবে নতুন রূপ দেয়া হবে এলাকাটিকে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 82 বার)


Print
এই পাতার আরও সংবাদ