গাড়ির সঙ্গী অ্যাপ

Print

গাড়ি চালানোর সময় নেভিগেশন, গন্তব্যের দূরত্ব, বর্তমান অবস্থানসহ অনেক কিছুই অ্যাপ থেকে আগেভাগে জেনে নেওয়া যায়।
গাড়ির সঙ্গী অ্যাপ

 

অ্যানড্রয়েড অটো

চলার পথে দিকনির্দেশনা বা নেভিগেশনের জন্য এখন পর্যন্ত গুগল ম্যাপই সেরা। গাড়ি চালনায় বাড়তি সুবিধা দিতে ম্যাপনির্ভর ‘অ্যানড্রয়েড অটো’ চালু করেছে গুগল। অবস্থান নির্ণয়ের প্রযুক্তি গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নির্ভর এসব সুবিধা গাড়িতে যুক্ত ডিভাইসের পাশাপাশি অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে পাওয়া যাবে। গাড়ি চালনা ও নিরাপত্তাসংক্রান্ত দরকারি ফিচারের পাশাপাশি ফোন, রেডিও, ভয়েস সুবিধাও আছে অ্যানড্রয়েড অটোতে।

ফিচারের দিক থেকে অ্যাপল কারপ্লের চেয়েও এগিয়ে অ্যানড্রয়েড অটো। অ্যাপলের নির্মিত গাড়ির চালনা-সহকারী কারপ্লে (www.apple.com/ios/carplay) বিভিন্ন ব্র্যান্ডের এক শরও বেশি মডেলের গাড়িতে ব্যবহার হচ্ছে।

বিস্তারিত : www.android.com/auto

 

টম টম

গন্তব্যে যেতে যদি ভার্চুয়াল গাইডের দরকার হয়, তাহলে স্মার্টফোনে ইনস্টল করতে পারেন ‘টম টম’। অ্যাপটি আইওএস ও অ্যানড্রয়েড—দুই প্ল্যাটফর্মেই চলবে। জিপিএস-নির্ভর এই অ্যাপ পথঘাটের ম্যাপ, গন্তব্যের দূরত্ব ও বিকল্প পথের ধারণা দেওয়ার পাশাপাশি ক্যামেরা ওয়ার্নিং ও স্পিড ট্র্যাপ নোটিফিকেশনও দেবে। চালকবান্ধব অ্যাপটি প্রথম ৫০ মাইল পর্যন্ত বিনা খরচায় ব্যবহার করা যাবে। এরপর বছরে ২২ ডলার করে লাগবে।

ডাউনলোড : goo.gl/6aJhLZ

অ্যাপটির ভিডিও প্রিভিউ দেখা যাবে ইউটিউবে : goo.gl/pbhmef

 

ড্যাশক্যাম

চালকের সামনের ড্যাশবোর্ডে অনেকেই এখন ক্যামেরা বসান। চলতি পথের ভিডিও সরাসরি সংরক্ষণ করাই এর কাজ। কোনো দুর্ঘটনা হলে বা কিছু ঘটলে এটিই তথ্য উদ্ধারের উপযুক্ত উপায়। ইচ্ছা করলে স্মার্টফোনকেও এ ধরনের ড্যাশক্যাম বানিয়ে নিতে পারেন। ভিডিও ধারণের পাশাপাশি পাওয়া যাবে ম্যাপ সুবিধাও।

ডাউনলোড : goo.gl/jGpvGt

 

দূরে থেকেই নিয়ন্ত্রণ

স্মার্টফোনের মাধ্যমে দূরে থেকেই গাড়ি চালু, বন্ধ কিংবা দরজা লক করা যাবে ‘ড্রোন মোবাইল’ অ্যাপ দিয়ে। মার্কিন প্রতিষ্ঠান ফাস্ট টেকের এই অ্যাপ পুরোদমে চালাতে লাগবে রিমোট স্টার্ট মডিউল, টেলিমেটিকস ও জিপিএস ডিভাইস। আইফোনের অপারেটিং সিস্টেম (আইওএস) এবং অ্যানড্রয়েড চালিত স্মার্টফোনে চলবে এই অ্যাপ। অ্যাপটি ফ্রি ডাউনলোড করা যাবে। তবে সেবা পেতে বছরে গুনতে হবে ৫০ ডলার।

 

ড্যাশরয়েড

স্মার্টফোনের ডিসপ্লেই হয়ে যাবে গাড়ির ড্যাশবোর্ড! যদি ড্যাশরয়েড অ্যাপটি ইনস্টল থাকে। বর্তমান সময়, আবহাওয়া পরিস্থিতি, গাড়ির গতি ইত্যাদি ঠিকঠাক দেখাবে এই অ্যাপে। টাচের পাশাপাশি ভয়েস কমান্ডেও কাজ করবে অ্যাপটি। অ্যাপের ইন্টারফেস বা লুক ছিমছাম ও পরিচ্ছন্ন রাখা হয়েছে, যাতে গাড়ি চালনার সময় এক পলকেই দরকারি তথ্য স্পষ্ট দেখা যায়। ফ্রি এই অ্যাপটি গুগল প্লের পাশাপাশি http://dashdroid.com সাইটেও পাওয়া যাবে।

 

ফুয়েল সেভিংস

গাড়ির ফুয়েল কতটা খরচ হচ্ছে, কিভাবে সাশ্রয় করা যাবে, তা অ্যাপই জানাবে। এ ছাড়া পার্কিং সংক্রান্ত রিমাইন্ডারও দেবে।

বিস্তারিত : www.automatic.com/apps

 

অ্যাপে গাড়ির অবস্থান

গাড়ি চুরি ঠেকাতে কিংবা নিরাপত্তা বাড়াতে সেবা চালু করেছে দেশের মোবাইল অপারেটররা। জিপিএস প্রযুক্তি ব্যবহার করে ‘ভেহিকল ট্র্যাকিং’ সেবা দেওয়া হচ্ছে নির্ধারিত ফির বদলে। এ সিস্টেম ব্যবহার করতে ট্র্যাকিং ডিভাইস, মোবাইল সিম, অ্যাপ ইত্যাদি ব্যবহার হয়। এর সঙ্গে গুগল ম্যাপেরও সংযোগ থাকে। ট্র্যাকিং ডিভাইস গাড়িতে লাগানো থাকে আর অ্যাপ ও মোবাইল নম্বরের মাধ্যমে গ্রাহক ট্র্যাকিং ডিভাইস থেকে পাঠানো তথ্যগুলো জানতে পারেন।

সুবিধার মধ্যে আছে—

♦ রিয়েল টাইম ট্র্যাকিং অর্থাৎ ঠিক কখন, কোথায় গাড়ি আছে জানা যাবে। স্মার্টফোনের অ্যাপে কিংবা এসএমএসের মাধ্যমে বিস্তারিত জানা যাবে।

♦ তথ্য জানতে হলে নির্ধারিত অ্যাপ বা ওয়েব পোর্টালে লগইন করতে হবে।

♦ জরুরি অবস্থায় বা গাড়ির সন্দেহজনক গতিবিধি পেলে তখনই অ্যাপে বা এসএমএসে জানিয়ে দেওয়া হবে।

♦ সিকিউর মোড বা রিমোট ইঞ্জিন অফ-অন সুবিধা আছে। এর মাধ্যমে দূরে থেকেই ইঞ্জিন চালু বা বন্ধ করা যাবে।

♦ গাড়ি থেকে ট্র্যাকার ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন হওয়া মাত্রই অ্যাপ বা এসএমএসে সতর্ক বার্তা পাঠানো হবে।

♦ গাড়ির গতি, অবস্থান, রুট এবং অতিক্রান্ত দূরত্ব সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট জানা যাবে।

 

বিস্তারিত—

গ্রামীণফোন : www.grameenphone.com/ bn/business/enterprise-solutions/tracking/vehicle-tracking

রবি : www.robi.com.bd/digital-services/robi-tracker-vehicle-tracking-solution

বাংলালিংক : www.banglalink.com.bd/ bn/services/banglalink-internet/internet-based-services/vehicle-tracking-ntrack/

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 72 বার)


Print
এই পাতার আরও সংবাদ