ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন

Print

ঘুমাতে যাওয়ার আগে ত্বকের যত্ন

সারাদিনের ক্লান্তির ছাপ আমাদের দেহ-মনে সহজেই ফুটে উঠে। সে ক্লান্তি জুড়াতে ঘুমের বিকল্প নাই। আবার এ প্রক্রিয়াকে সহজ করতে জন্য কিছু প্রস্তুতিও থাকে। তাই আমাদের অনেকেই ঘুমানোর আগে ত্বকের খানিক যত্ন নিয়ে থাকেন। রাতের এ অবসরটুকু ত্বকে আনে নতুন জীবন।

তেমন কিছু করণীয় নিচে উল্লেখ করা হলো—

স্যালিসিলিক এসিড সমৃদ্ধ ফেস ওয়াশ

ঘুমানোর আগে আপনি নিশ্চয় ভালো করে মুখ ধুয়ে নেন। এর জন্য ভালো ব্র্যান্ডের কোনো ফেস ওয়াশ ব্যবহার করে থাকেন। কেনার সময় খেয়াল রাখুন এটি যেন স্যালিসিলিক এসিড সমৃদ্ধ হয়। এ ধরনের ফেস ওয়াশ ত্বক কোমল রাখে এবং ব্রণ ও দাগমুক্ত রাখে।

স্ক্যাব ব্যবহার করুন

মুখে হালকা স্ক্যাব করতে পারেন প্রতি রাতে। এতে মরা কোষ সহজে উঠে আসে। ত্বকের ছিদ্র খুলে যায়, ব্রণের মতো ঝামেলা থাকে না। এছাড়া নতুন কোষ জন্ম নেয় তাড়াতাড়ি।

ময়শ্চারাইজিং ক্লিনজিং মিল্ক ব্যবহার করুন

এ ধরনের ক্লিনজিং মিল্কের ব্যবহার ত্বককে আর্দ্র রাখে। এতে ত্বকের জলীয় অংশের ভারসাম্য রক্ষা হয়। অ্যালোভেরা সমৃদ্ধ ময়শ্চারাইজারও ত্বকে ব্যবহার করতে পারেন।

টোনারের ব্যবহার

ক্লিনজিং মিল্ক ব্যবহারের পর ত্বকের সঙ্গে মানানসই টোনার ব্যবহার করুন। এটি ত্বক নরম ও উজ্জ্বল রাখে। এ ছাড়া ত্বকে তেলের ভারসাম্য রক্ষা করে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ঘুমাতে যাওয়ার আগে মাথা থেকে সকল দুশ্চিন্তা ঝেড়ে ফেলুন। নইলে ভালো ঘুম হবে না। এর ছাপ আপনার চেহারায় থেকে যাবে।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ