চলে গেলেন গণমানুষের নেতা ফিদেল কাস্ত্রো

Print

কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং কমিউনিস্ট বিপ্লবের নেতা ফিদেল কাস্ত্রো মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। স্থানীয় সময় শুক্রবার রাত ১০টা ২৯ মিনিটে কাস্ত্রো এ পৃথিবীর মায়া ত্যাগ করেন।

দেশটির সরকারি টেলিভিশনের বার্তায় খবরটি নিশ্চিত করা হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী দুনিয়ায় যে কমিউনিস্ট নেতারা বিশ্ব রাজনীতিতে প্রবলভাবে আলোচিত ফিদেল কাস্ত্রো তাদের অগ্রগণ্য। ১৯২৬ সালের ১৩ অগস্ট কিউবার কৃষক পরিবারে তার জন্ম।

২১ বছর বয়সেই বামপন্থি রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৫৯ সালের ১ জানুয়ারি দীর্ঘ গেরিলা যুদ্ধের মধ্য দিয়ে কিউবার বাতিস্তা সরকারের পতন ঘটিয়ে ক্ষমতায় আসে কাস্ত্রোর দল। এ বিপ্লবে তার প্রধান সহযোগী ছিলেন কিংবদন্তি চে গুয়েভারা। বিপ্লবে সংগ্রামে ছিলেন ফিদেলের ভাই এবং কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউলও।

১৯৬৫ সালে ফিদেল কাস্ত্রো কমিউনিস্ট পার্টির প্রধান হন এবং কিউবাকে একদলীয় সমাজতান্ত্রিক দেশ হিসেবে রূপ দেন। ১৯৭৬ সালে তিনি রাষ্ট্র ও মন্ত্রিপরিষদের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন। দেশটির সর্বোচ্চ সামরিক পদ ‘কমান্ডার ইন চিফ’ হিসেবেও কাজ করেছেন তিনি।

প্রায় ৫০ বছর দেশ শাসনের পর ২০০৮ সালে ছোটভাই রাউল কাস্ত্রো’র কাছে ক্ষমতা হস্তান্তর করেন এ নেতা। এরপর জনসম্মুখে খুব একটা দেখা যায়নি তাকে।

এ মহান নেতার অন্ত্যেষ্টিক্রিয়া হবে শনিবার।

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ