ডাক্তাররা প্রেসক্রিপশন শুরু করে Rx দিয়ে, এর কারণ কি ? বিভিন্ন মতবাদ!

Print

anka397-340x160

  • Medical Dictionary মতে Rx একটি ল্যটিন শব্দ যা “recipe” ও “to take.” এই দুটি কথা বুঝায়।
    আর প্রাচীন মত যেটি হলঃ Rx হল বৃহস্পতি গ্রহের Astrological সাইন আর বৃহস্পতি গ্রহের নাম ইংরেজিতে Jupiter যা কিনা রোমান দের মতে দেবতাদের মধ্য রাজা। Rx লিখে এই জন্য যে প্রেসক্রিপ্‌শন লিখা পথ্যের উপর যেন রোমান দেবতা Jupiter শুভদৃষ্টিদেয় এবং রোগী আরোগ্য লাভ করে।
  • Rx সব ডাক্তারই রোগীর চিকিৎসা ব্যবস্থাপত্রে Rx লিখে থাকে। অথচ সংক্ষেপে Rx হল Referred to Jesus Christ অর্থাৎ ‘প্রভু যিশু’ সমীপে সোপর্দ করে বোঝায়।
  • Rx বলতে এখানে বুঝানো হচ্ছে, R = Refer to এবং X = Jesus Christ, অর্থাৎ Rx = Refer to Jesus Christ, মানে ‘যিশুর নামে পড়া শুরু করুন’। যেমন আমরা বলি বিসমিল্লাহির রহমানির রহিম বা মহান আল্লাহর নামে পড়া শুরু করছি, ঠিক সেরকম।
  • RX প্রতীকটা এসেছে একটা ল্যাটিন শব্দ থেকে। শব্দটা হল Recipe, যার অর্থ হল ‘আপনি নিন’। প্রাচীন মিশরীয়দের মধ্যে উটচাট বা ‘হোরাচের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস হচ্চেন একজন স্বাস্থ দেবতা। হোরাসের চোখ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ নিবারন করত। এই কবচের প্রথমিক আকার অনেকটা হেরাসের চোখের মত ছিল। তবে এটা নানান জিনিস দিয়ে তৈরি করা হত। এভাবে এটি ব্যবহারিত হতে শুরু করে এবং কালক্রমে এটি ব্যাবস্থা পত্র চলে আসে। তবে অবশ্যই এটি ব্যবস্থা পত্রে আসার পেছনে দেবতার করুনাইয় রোগ সারার একটা ব্যাপার থেকেই যায়। পরবর্তী সময়ে অনেক জ্যোর্তিবিদরা RX কে বৃহষ্পতি গ্রহের প্রতীক হিসেবে কুষ্ঠি, ঔষধের ব্যবস্থা পত্রে এবং অন্যান্য ক্ষেত্রে বিপদের হাত থেকে দেবতার সাহায্য পাওয়ার আশায় এটি ব্যবহার শুরু করেন। খ্রিষ্টান ধর্মীরাও এটাকে নিজেদের ধর্মে গ্রহণ করে। ব্যবলনীয় চিকিৎসকরা দেবতা মারদুকের সন্তুশটির জন্য ব্যবস্থাপত্রে একটি প্রতীক চিহ্ন ব্যবহার করতেন। মারদকের প্রতীক চিহ্ন ছিল RX।
  • Rx means report extended. আপনার শরীরের সমস্যা বা রোগ নির্নয় করে এক্সটেন্ডেড যে রিপোর্ট বা পরবর্তি পদক্ষেপ এতে থাকে বিধায় এখানে Rx লেখা থাকে।
  • প্রাচীন কালে পাশ্চত্তের চিকিৎসারা pescription এ যীশু কে স্মরন করে লেখা শুরু করতো, এজন্য লিখত RX , মানে remember xesus 🙂
  • Rx সব ডাক্তারই রোগীর চিকিৎসা ব্যবস্থাপত্রে Rx লিখে থাকে। অথচ সংক্ষেপে Rx হল Referred to Jesus Christ অর্থাৎ ‘প্রভু যিশু’ সমীপে সোপর্দ করে বোঝায়।
  • Rx: A medical prescription. The symbol “Rx” is usually said to stand for the Latin word “recipe” meaning “to take.” It is customarily part of the superscription (heading) of a prescription.
  • একটা সিনেমাতে বলা হয়েছে ডাক্তাররা ঔষুধ লেখার সময় প্রথমে Rx লিখে, কারন সে বিশ্বাস করে তার কিছু করার ক্ষমতা নেই, আল্লাহ চায় তো এই ঔষুধগুলো খেলে ভালো হতে পারেন। অর্থাৎ Rx “In the name of God” বোঝায়।
    এই তথ্যটুকু ইন্ডিয়ান বাংলা সিনেমা থেকে পাওয়া। তবে বিষয়টা আমার খুব ভালো লেগেছে।
  • ফেসবুকে Md A Karim বলেছেন – আমার জানামতে ল্যাটিন ভাষায় recipe যার অর্থ ‘Take ..’ থেকে এ শব্দ এসেছে।Origin of symbol অনুযায়ী Rx এর তত্ত্ব হল প্রাচীন হোরাস দেবতার চোখ ” Eye of Horus ” যাকে বলা হয়। অথবা জুপিটার দেবতার প্রতীক। আসলে এটার অর্থ এই যে -শুধু ঔষুধ নয়, সৃষ্টি কর্তার কৃপার উপরে একজন প্রানীকে ছেড়ে দেওয়া। এই শব্দটা লেখার ধরন ভিন্ন। R বর্ণটার নিচের ডানের বাহুর লম্বা করে তার সাথে ক্রস করে আরও একটা বাহু দেওয়া হয় (ল্যাটিন সিম্বল) এটা দেখতে এক্সের মত হলেও আসলে এটা একটা প্রতিক।
  • ফেসবুকে Omar Faruque Rafi বলেছেন – rx meaning holo-right or not right,mane anumanik. daktar ra kokhonoi 100% confident na je oi prescriptioner medicine nirvul,tara dharona kore treatment kore. r ai karone short cutt rx likhr thake treatment korar age.
  • X শব্দের ব্যাখ্যা: X দ্বারা জেসাস ক্রাইস্ট বা যিশু খ্রিস্টকে বুঝানো হয়। যেমন Xmas দ্বারা বুঝানো হয় ক্রিমসাস। উল্লেখ্য, X দ্বারা গ্রিক অক্ষর “Chi”কে নির্দেশ করে, যা দ্বারা গ্রিক ভাষায় সংক্ষেপে ক্রাইস্ট বা যিশুকে বুঝানো হয়ে থাকে।মূলত যিশুর নামে পড়া শুরু করা অবশ্যই ঈমানহারা হওয়ার কারণ। এখানে মনে রাখতে হবে, কাফিররা সর্বদা চায় মুসলমানদের ঈমান নষ্ট করতে। এ সম্পর্কে মহান আল্লাহ বলেন:
    ১)“তারা এটাই কামনা করে যে, তারা যেরূপ কুফরী করেছে তোমরাও সেইরূপ কুফরী কর, যাতে তোমরা তাদের সমান হয়ে যাও। (সূরা নিসা: ৮৯)
    ২) “ইহুদী-নাছারা তথা আহলে কিতাবদের মধ্যে অনেকেই প্রতিহিংসাবশতঃ চায় যে, মুসলমান হওয়ার পর তোমাদের কোন রকমে কাফির বানিয়ে দিতে।” (সূরা বাক্বারা-১০৯)
    ৩) মহান আল্লাহ তায়ালা বলেন, “ইহুদী-নাছারারা কখনো তোমাদের (মুসলমানদের) প্রতি সন্তুষ্ট হবে না যতোক্ষণ পর্যন্ত তোমরা তাদের ধর্ম গ্রহণ না করবে বা অনুগত না হবে।” (সূরা বাক্বারা-১২০)
  • তাই কোন মুসলমান ডাক্তারের কখনই উচিত হবে না, Rx দিয়ে প্রেসক্রিপশন করা, বরং উচিত হবে ‘বিসমিল্লাহির রহমানির রহিম’ কিংবা নবীজির নামে দুরুদ শরীফ দিয়ে শুরু করা। আসুন এ ব্যাপারে আমরা প্রত্যেকে সচেতন হই এবং অন্যকে সচেতন করি

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 654 বার)


Print
এই পাতার আরও সংবাদ
error: